| প্রচ্ছদ

জেনে নিন অপ্রচলিত অথচ জনপ্রিয় এই খেলার বৃত্তান্ত

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৯ বার। প্রকাশ: ১৪ মে ২০২০ ০৯:৫২:২৫ ।

ফুটবল, ক্রিকেট কিংবা বাস্কেটবলের মত জনপ্রিয় খেলাগুলোর বাইরেও পৃথিবী ব্যাপি অনুষ্ঠিত হয়ে থাকে নানা খেলা। সর্বমহলের আগ্রহ কম থাকায় আলোচনার বাইরেই থেকে যায় খেলাগুলো। তেমনই একটি খেলা টুনা টসিং। লোকচক্ষুর আড়ালে থাকলেও, এই টুনা টসিংয়ের আছে ওয়ার্ল্ড চ্যাম্পিয়শিপ। এবারের প্রতিবেদনে ধারনা দিবো এই খেলাটি সম্পর্কে।

টুনা! নিদারুন স্বাদের একটি সামুদ্রিক মাছ। কাছে পেলেই এর স্বাদ নিতে হামলে পড়তে চাইবেন যে কেউই। তবে একটা শ্রেণী আছে যারা টুনা পেলেই খাওয়ার বদলে মেতে উঠেন খেলায়! বলছি টুনা টসিংয়ে কথা।

সাধারত গোলক নিক্ষেপের মত করেই খেলা হয় টুনা টসিং। মৃত ফ্রোজেন টুনার মাথায় দড়ি বেধে একটি বিশেষ নিয়মে নিক্ষেপ করা হয় মাছ। এরপর দুরত্বের ভিত্তিতে নির্ধারণ করা পজিশন।

খেলাটি অপ্রচলিত হলেও বিভিন্ন মহলে রয়েছে এর বেশ জনপ্রিয়তা। তার চেয়েও মজার বিষয় হলো নিয়মিত ভাবেই আয়োজিত হয়ে আসছে টুনা টসিংয়ের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। যার সবশেষটা হয়েছে অস্ট্রেলিয়ায়।

৪২তম এই আসরের চূড়ান্ত পর্বে অংশ নিয়েছিলো ছয় জন পুরষ ও ছয় জন নারীসহ মোট ১২ জন প্রতিযোগী। তার আগে একটি বাছাই প্রক্রিয়ায় অংশ নেন তারা। যেখানে ছিলেন ৮০ জন কম্পিটিটর।

এবারের টুনা টসিংয়ে ব্যবহার করা হয় ৮ কেজি ওজনের প্রতিটি মাছ। থ্রোয়িংয়ে ২৬.২৫ মিটার দুরত্ব অতিক্রম করে চ্যাম্পিয়ন হয়েছেন বিলেটস। পুরষ্কার হিসেবে পেয়েছে ১৭৫০ অস্ট্রেলিয় ডলার। 

মন্তব্য