| প্রচ্ছদ

বগুড়ার ধুনটে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ

আমিনুল ইসলাম শ্রাবণ
পঠিত হয়েছে ৪০১ বার। প্রকাশ: ১৬ মে ২০২০ ১২:২৮:১৯ ।

বগুড়ার ধুনট উপজেলায় রিপন সরকার (৩৯) নামে এক কর্মী লাইন মেরামতের সময় বিদুৎস্পৃষ্টে মৃত্যুর ঘটনায় পল্লী বিদ্যুতের সাত কর্মকর্তার বিরুদ্ধে হত্যার অভিযোগ দায়ের হয়েছে। নিহত রিপনের স্ত্রী বীথি আকতার বাদী হয়ে ধুনট থানায় ওই অভিযোগ দায়ের করেছেন। শনিবার সকালে থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা এ তথ্য নিশ্চিত করে বলেন অভিযোগটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, রিপনের মৃত্যুর ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে পল্লী বিদ্যুতের মথুরাপুর অভিযোগ কেন্দ্রের ইনচার্জ এনায়েত হোসেনকে ক্লোজড করা হয়েছে এবং লাইন টেস্টিং কর্মকর্তা এমদাদুল হককে চাকরি থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে।

অভিযোগে জানা গেছে, উপজেলার চৌকিবাড়ী গ্রামের মতিয়ার রহমানের ছেলে রিপন সরকার বগুড়া পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ধুনট জোনাল অফিসে দৈনিক মজুরি ভিত্তিতে মৌখিক চুক্তিতে দীর্ঘদিন ধরে লাইনম্যান হিসেবে কাজ করে আসছিলেন। সম্প্রতি ধুনট জোনাল অফিসের মথুরাপুর অভিযোগ কেন্দ্রের ইনচার্জ এনায়েত হোসেন ও লাইনম্যান সুলতান মাহমুদের সঙ্গে রিপন সরকারের বিরোধ সৃষ্টি হয়।

এ অবস্থায় ৬ মে দুপুরে এনায়েত হোসেন তার মোবাইল ফোন থেকে রিপন সরকারকে ফোন দিয়ে দিঘলকান্দি বাজারে একটি খুঁটিতে ট্রান্সফরমারে বিদ্যুৎ সংযোগ মেরামত করতে বলেন। কিন্তু রিপন সরকার সাংসারিক কাজে ব্যস্ত থাকায় এনায়েত হোসেনকে অন্য লাইনম্যান দিয়ে সংযোগ মেরামত করতে বলেন।

এতে ক্ষুদ্ধ হয়ে এনায়েত হোসেন তার চাকরি স্থায়ী না করার হুমকি দিলে রিপন সরকার লাইন মেরামতের জন্য ওই বৈদ্যুতিক খুঁটির উপর ওঠেন। এর আগে মোবাইল ফোনে এনায়েত হোসেন বিদ্যুতের মেইন সংযোগ বন্ধ করা হয়েছে বলে রিপনকে জানান। এরপর বিদ্যুৎ সংযোগ মেরামতের কাজ শুরু করেন রিপন। কিন্তু এর কিছুক্ষণ পরেই বিদ্যুৎ সংযোগ চালু হলে বিদ্যুৎস্পৃষ্ট হন রিপন। বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ওইদিন রাত ৯টায় তার মৃত্যু হয়।

এ ঘটনায় নিহত রিপনের স্ত্রী বীথি আকতার বাদী হয়ে বুধবার রাতে বগুড়া পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর মহাব্যবস্থাপক (জিএম) আব্দুল কুদ্দুস, ধুনট পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মাহবুব জিয়া, এজিএম আব্দুর রশিদ, প্রকৌশলী ফিরোজ কবিরসহ ৭জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দিয়েছেন।

ধুনট পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মাহবুব জিয়া বলেন, থানায় হত্যার অভিযোগ দায়েরের বিষয়টি জেনেছি। এ ঘটনায় পল্লী বিদ্যুতের এক কর্মকর্তাকে তাৎক্ষণিক প্রত্যাহার এবং আরেক কর্মকর্তাকে চাকরি থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া অফিসের পক্ষ থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মন্তব্য