| প্রচ্ছদ

৫৯ চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে বার। প্রকাশ: ৩০ জুন ২০২০ ০০:২৫:৩২ ।

সীমান্ত বিরোধের ঘটনায় ভারত চীনের মুখোমুখি অবস্থানের এই সময়, চীনকে মানসিক দিক দিয়ে দূর্বল করতে কৌশলগত প্রতিরোধ শুরু করেছে ভারত। ইতিমধ্যে প্রধানমন্ত্রী মোদি তার ভাষনে চীনা পণ্য বয়কটের ইঙ্গিত দিয়েছে। আরও বড় পদক্ষেপের পথে হাঁটল এবার তারা। কেন্দ্রিয় সরকারের পক্ষ থেকেই টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চীনা অ্যাপস নিষিদ্ধ ঘোষনা করা হলো।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্য়াট, বিগো লাইভসহ মোট ৫৯টি চিনা অ্যাপস নিষিদ্ধ করেছেন ভারতের তথ্য় প্রযুক্তি মন্ত্রণালয়।

সোমবার সন্ধ্যার পর মন্ত্রণালয়টি এক বিবৃতিতে ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করে। সেইসঙ্গে নিষিদ্ধ চীনা অ্যাপগুলোর একটি তালিকাও প্রকাশ করে।

তালিকায় টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার ইট ছাড়াও জনপ্রিয় বেশ কিছু অ্যাপ আছে। ছবি এডিট, সেলফি মুড, বিউটি ক্যামেরা, ট্রান্সলেটর, ক্যাশ ক্লিনার, ব্রাউজার, গেমস, গান শোনা ও চ্যাট করাসহ নানা ধরনের মোট ৫৯টি অ্যাপস।  

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় জানায়, ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষা, প্রতিরক্ষা ও রাষ্ট্রের সুরক্ষা এবং জনশৃঙ্খলা বজায় রাখতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

ভারতের তথ্য প্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় এসব চীনা অ্যাপস নিষিদ্ধ হয় বলে জানা যায়।

জনপ্রিয় সব চীনা অ্যাপস নিষিদ্ধ করে সীমান্ত উত্তেজনায় চীনের বিরুদ্ধে ভারত বড় ধরনের পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে। তবে এ নিয়ে এখন পর্যন্ত চীনের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।  

পুণ্ড্রকথা/জাআ

মন্তব্য