| প্রচ্ছদ

বলিউডের ১২ মাস: মৃত্যু থেকে মিটু আন্দোলন, সঙ্গে বিয়ে উৎসব

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১১৮ বার

ভারতের বিনোদন দুনিয়ায় ভালোমন্দ মিলিয়েই শেষ হচ্ছে বছরটা। তারকারা বিয়ে করেছেন, সন্তানের মুখ দেখেছেন, পুরস্কার ঘরে নিয়েছেন, কেউবা জেলও খেটেছেন। জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বলিউডের কোন খবরগুলো আলোচিত হয়েছে বেশি, চলুন ফিরে দেখি।

জানুয়ারি: ২০১৭ সালের শেষ প্রান্তে যে আগুনের সূত্রপাত, এ বছরের প্রথম মাসেও তা দাউ দাউ করে জ্বলেছে। জানুয়ারিতে সঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবতী’ নাম বদলে ‘পদ্মাবত’ হিসেবে বড় পর্দায় মুক্তি পায়। তবে কারনি সেনার বিরোধিতা অব্যাহতই ছিল। তবে সব বাধা পেরিয়ে ভারতসহ বিশ্বব্যাপী ৬০০ কোটি রুপির ব্যবসা করে ছবিটি।

ফেব্রুয়ারি: এই মাসে বলিউড হারিয়েছে উজ্জ্বল তারকাদের একজনকে। তিনি হলেন শ্রীদেবী। আত্মীয়ের বিয়েতে অংশ নিতে গিয়ে ২৪ ফেব্রুয়ারি দুবাইয়ে হোটেলের বাথটাবে ডুবে মৃত্যু হয় তার। অনন্য এই তারকার প্রয়াণে সারা ভারত শোকে থমকে যায়। মুম্বাইয়ে রাষ্ট্রীয় সম্মানে শ্রীদেবীর শেষকৃত্য অনুষ্ঠানে জড়ো হয় হাজার হাজার ভক্ত ও শুভাকাঙ্ক্ষী। বলিউড তারকা, তার পরিবার, বন্ধু ও ভক্তরা শ্রদ্ধা জানান এই আয়োজনে। ফেব্রুয়ারিতে মালয়ালাম ছবির অভিনেত্রী প্রিয়া প্রকাশ ওয়ারিয়ার পরিচিতি পেয়ে যান ঘরে ঘরে। চোখের অদ্ভুত ইশারার সুবাদে অনলাইনে ঝড় তোলেন তিনি। ‘অরু আদার লাভ’ নামের একটি ছবির গানের ক্লিপ ভাইরাল হয়ে যায়।

মার্চ: বলিউডের জন্য বেদনাদায়ক আরেকটি খবর ছড়িয়ে পড়ে এই মাসে। মার্চে অভিনেতা ইরফান খান জানান, নিউরোএন্ডোক্রাইন টিউমারে আক্রান্ত হয়েছেন। টুইটারে এই রোগ সম্পর্কে সংক্ষিপ্ত নোট শেয়ার করেন তিনি। একইসঙ্গে লন্ডনে চিকিৎসা নিতে যাওয়ার কথা জানান। ইরফান এখনও সেখানে। আশার কথা হলো, ধীরে ধীরে সেরে উঠছেন তিনি। মার্চে নতুন অনুষ্ঠান নিয়ে টিভিতে ফেরেন কপিল শর্মা। তবে ‘ফ্যামিলি টাইম উইথ কপিল শর্মা’ নামের অনুষ্ঠানটি সনি টিভিতে তিন পর্ব প্রচারের পরই বন্ধ হয়ে যায়।

 

এপ্রিল: এ মাসে সুপারস্টার সালমান খানের পাঁচ বছরের জেল হয়। ১৯৯৮ সালের সেপ্টেম্বরে ‘হাম হাম সাথ হ্যায়’ ছবির শুটিং চলাকালীন বিরল প্রজাতির দুটি হরিণ শিকারের দায়ে সাজা ভোগ করতে হয়েছে তাকে। দুই রাত কারাগারে ছিলেন তিনি। পরে জামিনে ছাড়া পান। একই মামলায় অভিযুক্ত সাইফ আলি খান, সোনালি বেন্দ্রে, টাবু ও নীলমকে আদালত খালাস করে দেন।

মে: বিয়ে ও প্রেমের ফুল ফোটার মাস ছিল মে। অভিনেত্রী সোনম কাপুর ব্যবসায়ী আনন্দ আহুজার সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন। সোনমের বধূ সাজ, বিয়ের ছবি ও ভিডিও কয়েক ঘণ্টার মধ্যে ভাইরাল হয়। শাহরুখ খান, সালমান খান, রণবীর সিংসহ প্রায় গোটা বলিউড অনিল কাপুরের মেয়ের শুভ দিনটিকে স্মরণীয় করে রাখেন। মে মাসে রণবীর কাপুর নিশ্চিত করেন, আলিয়া ভাটের সঙ্গে প্রেমের সাম্পানে ভাসছেন তিনি। একই মাসে হুট করেই বিয়ে করেন নেহা ধুপিয়া ও অভিনেতা অঙ্গদ বেদি। মে মাসে কান উৎসবে আলো ছড়িয়েছেন ঐশ্বরিয়া রাই বচ্চন, দীপিকা পাড়ুকোন ও সোনম কাপুর।

জুন: ‘সঞ্জু’ মুক্তির সুবাদে এই মাসকে নিজের করে নেন রণবীর কাপুর। অভিনেতা সঞ্জয় দত্তের এই বায়োপিক বক্স অফিসে ৩৫০ কোটি রুপির ব্যবসা করে। ফলে বলিউডে সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল ছবির তালিকায় এটি আছে তিন নম্বরে। দর্শকরা পছন্দ করলেও সঞ্জয় দত্তের ভাবমূর্তিকে বেশি ইতিবাচক দেখানোর কারণে পরিচালক রাজকুমার হিরানির সমালোচনা করেন অনেকে। পরে অবশ্য তিনি তা স্বীকার করেছেন।

জুনে আবর্জনা যত্রতত্র ফেলার কারণে একজনকে আনুশকা শর্মার ধমকানোর ভিডিও ব্যাপক আলোচনার জন্ম দেয়। এ মাসেই প্রিয়াঙ্কা চোপড়ার তখনকার প্রেমিক নিক জোনাস প্রথমবার ভারতে আসেন।

 

জুলাই: আরেকটি দুঃখজনক খবরে এই মাসে থমকে যায় বলিউড। অভিনেত্রী সোনালি বেন্দ্রে ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। ইনস্টাগ্রামে আবেগঘন পোস্টে এই দুঃসংবাদ দেন তিনি। চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে গিয়েছিলেন সোনালি। এই পথচলার খবর ইনস্টাগ্রামে নিয়মিত জানিয়েছেন তিনি। জুলাইয়ে সালমান খানের ‘ভারত’ ছেড়ে দেন প্রিয়াঙ্কা চোপড়া। তার জায়গায় নেওয়া হয় ক্যাটরিনা কাইফকে। এ মাসেই নেটফ্লিক্স প্রথম ভারতীয় সিরিজ ‘স্যাক্রেড গেমস’ মুক্তি দেয়। এরপর এটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়।

আগস্ট: মার্কিন গায়ক নিক জোনাসের সঙ্গে সম্পর্কের কথা আগস্টে প্রথম নিশ্চিত করেন প্রিয়াঙ্কা চোপড়া। ঐতিহ্য মেনে রোকা অনুষ্ঠানে তাদের বাগদান হয়। এ আয়োজনের ছবি শেয়ার করে প্রেমের কথা স্বীকার করেছেন দু’জনে। আগস্টে ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদে শাহরুখ খানের মেয়ে সুহানার অভিষেক হয়। এ ঘটনায় ছড়িয়ে পড়ে বিতর্ক। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অনেকে প্রশ্ন তোলে, কোন যোগ্যতায় ভোগের প্রচ্ছদকন্যা হলেন তিনি। তবে তার সমর্থনেও টুইট হয়েছে প্রচুর।

সেপ্টেম্বর: বলিউডে এ বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনার জন্ম হয়েছে সেপ্টেম্বরে। অভিনেত্রী তনুশ্রী দত্ত এক সাক্ষাৎকারে অভিনেতা নানা পাটেকারের বিরুদ্ধে ২০০৮ সালে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির সেটে যৌন হেনস্তার অভিযোগ তোলেন। এরপরই ছড়িয়ে পড়ে মিটু হ্যাশট্যাগ আন্দোলনের আগুন‍! তনুশ্রীর সাক্ষাৎকার সারা ভারতের নারীদের মুখ খোলার সাহস জোগায়। এরপর বলিউড, গণমাধ্যম ও শিক্ষাঙ্গনে যৌন হয়রানির অনেক ঘটনা প্রকাশ্যে আসতে থাকে। চলচ্চিত্র পরিচালক বিকাশ বল, সাজিদ খান, সুভাষ ঘাই, অভিনেতা অলোক নাথ, সুরকার আনু মালিক, গায়ক কৈলাশ খেরসহ অনেকের বিরুদ্ধে যৌন হেনস্তা, এমনকি ধর্ষণের অভিযোগ ওঠে।

অক্টোবর: মিটু হ্যাশট্যাগ আন্দোলনের পক্ষে অবস্থান নিতে অক্টোবরে এগিয়ে আসেন বলিউড তারকারা। অক্ষয় কুমার, হৃতিক রোশন ও আমির খান যৌন হেনস্তায় অভিযুক্তদের সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানান। এ কারণে নানা পাটেকার, সাজিদ খানসহ অনেকে ওই তিন তারকার ছবি থেকে বাদ পড়েন। এ মাসেই বিয়ের কার্ড প্রকাশের মাধ্যমে দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং অবশেষে তাদের ছয় বছরের প্রেমের কথা নিশ্চিত করেন।

নভেম্বর: প্রেমের কথা জানানোর পরের মাসে ইতালির লেক কোমোতে পাড়ি দেন দীপিকা পাড়ুকোন ও রণবীর সিং। পরিবার ও কাছের বন্ধুদের উপস্থিতিতে কঙ্কানি ও সিন্ধি রীতিতে তাদের বিয়ে হয়। অনুষ্ঠানগুলোর ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন তারা। ভারতে ফিরে পরিবারের আত্মীয়স্বজন, বন্ধু ও বলিউড তারকাদের জন্য বিবাহোত্তর তিনটি সংবর্ধনার আয়োজন করেন দীপবীর।

নভেম্বরে আমির খানের বিশাল ক্যানভাসের ছবি ‘থাগস অব হিন্দোস্তান’ মুক্তির পর বক্স অফিসে ব্যর্থ হয়। এ মাসেই অভিনেত্রী নেহা ধুপিয়া মেয়ের মা হন।

 

ডিসেম্বর: বছরের শেষ মাসে বিয়ের সানাই বেজেই চলেছে। যোধপুরের উমেদ ভবন প্যালেসে নিক জোনাসকে বিয়ে করেন প্রিয়াঙ্কা চোপড়া। এরপর মুম্বাইয়ে ব্যয়বহুল বিয়ে হয় মুকেশ আম্বানির মেয়ে ইশা ও আনন্দ পিরামলের। এছাড়া এ মাসে বিয়ে করেছেন কমেডিয়ান কপিল শর্মা, ‘রোডিস’ বিচারক রঘুরামসহ চলচ্চিত্র ও টেলিভিশন অঙ্গনের অনেকে। এছাড়া ডিসেম্বরে মুক্তি পেয়েছে শাহরুখ খানের ‘জিরো’ ও র‌ণবীর সিংয়ের ‘সিম্বা’।  খবর বাংলা ট্রিবিউন

 

মন্তব্য