| প্রচ্ছদ

ভোটার উপস্থিতি কম

নওগাঁ-৬(রানীনগর-আত্রাই) উপনির্বাচন শান্তিপূর্নভাবে সম্পন্ন হয়েছে

এম আর ইসলাম রতন 
পঠিত হয়েছে বার। প্রকাশ: ১৭ অক্টোবর ২০২০ ১৯:৪৩:৪২ ।

নওগাঁ-৬ (রাণীনগর ও আত্রাই) আসনের উপনির্বাচনে ভোট গ্রহন শান্তিপূর্ন ভাবে সম্পন্ন হয়েছে। আজ শনিবার সকাল ৯টা থেকে একটানা বিকেল ৫টা পর্যন্ত ভো গ্রহন চলে। আর এই প্রথম সংদীয় আসনে ইভিএম মাধ্যমে ভোট গ্রহন করা হয়েছে। ইভিএম-এ ভোট গ্রহনে কোন বিড়ম্বনা না হলেও প্রতিটি ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল কম। সঠিক কতভাগ ভোট পড়েছে বলতে ন পারলেও ৩০ থেকে ৪০ শতাংশ ভোট কাষ্ট হয়েছে বলে জেলা নির্বাচন অফিসার জানিয়েছেন। এদিকে সকালের দিকে ভোট কেন্দ্র গুলোতে ভোটারের উপস্থিতি ভাল থাকলেও বেলা বাড়ার সাথে সাথে ভোটারের উপস্থিতিও কমতে থাকে।
তবে প্রথম ইভিএম-এ ভোট হওয়ায় ভোটারদের মধ্যে একটি বাড়তি উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। শনিবার সকাল ৮ টার দিকে নওগাঁর রানীনগর পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে যায় ভোটাররা লাইনে দাড়িয়ে ভোট প্রদানের জন্য অপেক্ষা করছে। খট্টেস্বর রানীনগর গ্রামের বাসিন্দা আকবর হোসেন জানান এই প্রথম ইভিএম-এ ভোট দিলাম। খুব অল্প সময়ের মধ্যে ভোট দিতে পেরে খুব ভাল লাগছে। 
সকাল থেকে রাণীনগর ও আত্রাই উপজেলার বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা যায়, কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি খুবই কম। বেশিরভাগ বুথে কোনো ভোটার নেই। মাঝে-মধ্যে দু-একজন ভোটার আসছেন ও ভোট দিচ্ছেন। 
দুপুর ১২টায় আত্রাই উপজেলার ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, কেন্দ্রটিতে ভোটারদের কোনো সারি নেই। কিছুক্ষণ পরপর একজন-দুইজন করে ভোটার ভোট দিয়ে যাচ্ছেন। ওই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৩৭৮ জন। দুপুর ১২টা পর্যন্ত ভোট পড়েছে ২৮০টি। যা মোট ভোটারের ১২ শতাংশের কিছু কম। ওই কেন্দ্রে ছয়টি বুথের কোনোটিতে বিএনপির এজেন্ট পাওয়া যায়নি। এদিকে রানীনগর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বেলা ১১ টা পর্যন্ত ভোট পড়েছে ১৭ ভাগ। ওই কেন্দ্রের মোট ভোটার ২ হাজার ৭৭৭ টি। ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোজাম্মেল হক জানান, সকালে বিএনপির এজেন্টরা তালিকা দিয়ে ভোটকক্ষে বসেছিলেন। কিন্তু কিছুক্ষণ পর তাঁরা নিজেরাই চলে যান। সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা ভোট দিয়েছেন। বিকেল ৩টায় আত্রাই উপজেলার আহসনগঞ্জ উচ্চবিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, ওই কেন্দ্রের ৮টি বুথে বিকেল ৩টা পর্যন্ত ভোট পড়েছেন ৬৫৮টি। ওই কেন্দ্রে মোট ভোটার ৩ হাজার ৪৫৬ জন। এই হিসেবে বিকেল ৩টা পর্যন্ত কেন্দ্রটিতে ভোট পড়েছে ১৯ শতাংশ। রানীনগর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে আসা উপজেলার পশ্চিম বালভরা গ্রামের বাসিন্দা মখলেছুর রহমান, আক্কাস আলী জানান এই প্রথম ইভিএম-এ ভোট দিতে পেরে খুব ভাল লাগছে। অল্প সময়ের মধ্যে কোন ঝামেলা ছাড়াই ভোট দিয়েছি। একই কথা বলেন রানীগরর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আসা গৃহবধু আসমা বেগম,কলেজ ছাত্রী নাসরিন আখতার । তবে বয়স্ক কিছু ভোটাররা ভোট দিতে গিয়ে কিছুটা বিড়ম্বনার মধ্যে পড়েন।
এদিকে ভোট গ্রহন চলাকালে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওযা যায়নি। তবে বিএনপির পক্ষ থেকে অভিযোগ তোলা হয়েছে প্রতিটি কেন্দ্রে থেকে তাদের পুলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। তবে জেলা রির্টানিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মাহমুদ হাসান এই অভিযোগ প্রত্যাখান করে বলেন আজ বিএনপি ও তাদের প্রার্থীর পক্ষ থেকে নির্বাচন অফিসে কোন অভিযোগ করা হয়নি। তিনি বলেন সন্দুর সুষ্ঠ অবাধ ও শান্তিপূর্নভাবে ভোট গ্রহন সম্পন্ন হয়েছে। এদিকে শান্তিপূর্নভাবে ভোট গ্রহন সম্পন্ন করতে আসনের ওই দুই উপজেলার ১৬ টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্ব পালন করেন। এছাড়া র‌্যাব পুলিশ ,বিজিবি ও আনসার সদস্যের সমন্বয়ে চার স্তর বিশিষ্ঠ আইনশৃংখলাবাহিনী দায়িত্ব পালন করেন। 
রাণীনগন ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত এই নির্বাচনী এলাকায় মোট ভোটার ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন। ১০৪টি কেন্দ্রে ইলেক্ট্রনিং ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হয়। গত ২৭ জুলাই এই আসনের এমপি ইসরাফিল আলম মারা গেলে আসনটি শূন্য ঘোষনা করা হয়। পরে নির্বাচন কমিশন কর্তৃক তফসিল অনুযায়ী আজ শনিবার উপ-নির্বাচনে ভোট গ্রহন করা হয়। নির্বাচনে  আওয়ামী লীগের মোঃ আনোয়ার হোসেন হেলাল ও বিএনপির শেখ রেজাউল ইসলাম রেজু ছাড়াও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী ইন্তেখাব আলম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। 

মন্তব্য