| প্রচ্ছদ

শোয়েব আখতারের চেয়েও জোরে বল ছুঁড়বেন নর্টজে!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে বার। প্রকাশ: ১৭ অক্টোবর ২০২০ ২০:৩৬:১৪ ।

ক্রিকেট যারা ফলো করেন এনরিখ নর্টজেকে এই ক'দিনে নিশ্চয়ই চিনে নিয়েছেন। ক্রিকেট বিশ্বের বড় মাপের কোনো তারকা না হলেও, সম্প্রতি আলো কেড়েছেন এই প্রোটিয়া পেসার। আইপিএলে সর্বোচ্চ গতিতে বল ছুঁড়েই আলোচনায় তিনি। কেবল তাই নয়, আইপিএলের ইতিহাসের ২য় ও ৩য় সর্বোচ্চ গতির বলও করেছেন নর্টজে।

রাজস্থান রয়্যালসের বিপক্ষে বুধবার ১৫৬.২২ কি.মি গতিতে বল করেছেন এই প্রোটিয়া পেসার। যেটি ক্রিকেট ইতিহাসেরই অন্যতম সর্বোচ্চ গতির বল।

ক্রিকেটের সবচেয়ে জোরে বলটা ছুঁড়েছিলেন পাকিস্তানি গতিতারকা শোয়েব আখতার। ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ড ১৬১.৩ কি.মি গতিতে বল করেছিলেন পিন্ডি এক্সপ্রেস। ১৭ বছরেও সেই রেকর্ড ভাঙতে পারেনি কেউ। তবে পাকিস্তানি সাবেক তারকাকে আগাম হুঁশিয়ারি জানিয়ে রাখলেন নর্টজে।

ইউটিউবে দিল্লি ক্যাপিটালসের সতীর্থ রবিচন্দন অশ্বিনের সঙ্গে আলোচনায় নর্টজে বলেন, গতিতে বল করার বিষয়টা আমি ভালোভাবে আয়ত্ব করতে পেরেছি এবং অবশ্যই আমি চাই সর্বোচ্চ গতিতে বল করতে। ভালো উইকেট পেলে এবং সবকিছু ঠিক থাকলে হয়তো এই আইপিএলেই কিংবা পরবর্তীতে কোথাও আমি রেকর্ডটা গড়তে পারবো। 

তবে রাজস্থানের বিপক্ষে ম্যাচে নিজের ১ম ওভারেই ১৫০ এর ওপরে বেশ কয়েকটি ডেলিভারি করে আলোচনা ফেলে দেয়া নর্টজে নাকি জানতেনই না রেকর্ড হয়ে গেছে!

নর্টজে বলেন, ম্যাচ শেষ হওয়ার আগ পর্যন্ত জানতাম না ওটা ১৫৬ কি.মি গতির বল হয়ে গেছে। স্কোরবোর্ডে অমন কিছুই দেখায়নি। আমার কোনো আইডিয়াই ছিল না।

মন্তব্য