| প্রচ্ছদ

ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর

ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুদের সনাক্ত ও চিকিৎসা দেবে টিএমএসএস মেডিকেল কলেজ ও হাসপাতাল

পুণ্ড্রকথা রিপোর্ট
পঠিত হয়েছে ২৬৩ বার। প্রকাশ: ০৭ জানুয়ারী ২০১৯ । আপডেট: ০৭ জানুয়ারী ২০১৯ ।

ডাউন সিনড্রোম বা শারীরিক ও মানসিক ত্রুটি নিয়ে জন্মানো শিশুদের সনাক্ত এবং তাদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিবে বগুড়া টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ্ কমিউনিটি হাসপাতাল। 
বিশেষ ওই চিকিৎসা পদ্ধতি চালুর জন্য সোমবার অ্যাসোসিয়েশন অব মেডিকেল ডক্টরস্ অব এশিয়া (অ্যামডা) এবং ডাউন সিনড্রম সোসাইটি অব বাংলাদেশের (ডিএসএস) সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস।  নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন টিএমএসএসের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. হোসনে আরা বেগম, অ্যামডার প্রজেক্ট অফিসার মিস চিয়াকি হাসিমতো ও ডিএসএস চেয়ারম্যান সরদার আব্দুর রাজ্জাক।

মানব দেহে অতিরিক্ত ক্রোমোজমটরির কারণে ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুর  বিশেষ কিছু শারীরিক ও মানসিক ত্রুটি লক্ষ্য করা যায়। চেহারা  একই রকম হয় বলে সহজেই ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুদের চেনা যায়। ডাউন শিশুদের কিছু নির্দিষ্ট শারীরিক বৈশিস্ট্য লক্ষ্য করা যায়। যেমন- মাংসপেশির শিথিলতা, বামন বা কম উচ্চতা, চোখের কোনা উপরের দিকে উঠানো, চ্যাপ্টা নাক, ছোট কান, হাতের তালুতে একটি মাত্র রেখা ও জিহ্বা বের হয়ে থাকা।
টিএমএসএসের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চুক্তির আওতায় টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালে একটি সমন্বিত স্বাস্থ্যসেবা সম্বলিত ডাউন সিনড্রোম রিসার্চ সেন্টার খোলা হবে। মাঠ পর্যায়ে যেসব শিশু ডাউন সিনড্রোমে আক্রান্ত হয়ে জন্ম গ্রহণ করবে তাদেরকে সনাক্ত করার জন্য প্রয়োজনীয় টুলস্্ সরবরাহ করবে অ্যামডা। এছাড়া ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য ডিএসএসের পক্ষ থেকে টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ্ কমিউনিটি হাসপাতালের চিকিৎসক, নার্স ও প্যারামেডিকেদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে।
এছাড়া ত্রিপক্ষীয় ওই চুক্তির আওতায় টিএমএসএস ডাউন সিনড্রোম বিষয়ে অ্যামডা ও ডিএসএসের সহায়তায় সেমিনার এবং সিম্পোজিয়ামের আয়োজন করবে। পাশাপাশি দেশের উত্তরাঞ্চলে ডাউন সিনড্রোম বিষয়ক রিসার্চও করবে।
চুক্তির আগে টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের নির্বাহী উপদেষ্টা অধ্যাপক ডাঃ মওদুদ হোসেন আলমগীর পাভেলের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের নির্বাহী পরিচালক উত্তম হাওলাদার, পরিচালক শাহনাজ পারভীন চৌধুরী, টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক ডাঃ মোঃ মতিউর রহমান ও পরামর্শক খোরশেদ আলম। এ সময় টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালের ডাক্তারসহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অতিথিবৃন্দ টিএমএসএস রিলিজিয়াস কমপ্লেক্স পরিচালিত অটিজম ও প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্র পরিদর্শন করেন। সেখানে ডাউন সিনড্রোম বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রতিবন্ধী শিশুদের পিতা-মাতার সঙ্গে মত বিনিময় করেন।

মন্তব্য