| প্রচ্ছদ

গর্ভাবস্থায় যেসব খাবার মায়ের ঝুঁকি বাড়ায়

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১১৬ বার। প্রকাশ: ১৬ জানুয়ারী ২০১৯ । আপডেট: ১৬ জানুয়ারী ২০১৯ ।

গর্ভাবস্থায় নারীদের সব সময় একটু বেশি সচেতন থাকতে হয়। কারণ একটু অসাবধানতার কারণে ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।একজন প্রসূতি মায়ের হাঁটাচলা, ঘুম, খাবার প্রতি যত্নশীল হতে হবে। এছাড়া ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলা উচিত।

গর্ভাবস্থায় একজন নারী সব ধরনের খাবার খেতে পারবেন না।কিছু খাবার রয়েছে যা তার স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়। তাই এসব খাবার এড়িয়ে চলতে হবে।

রিফাইন্ড শস্য দিয়ে তৈরি সাদা পাউরুটি ও সাদা চালের ভাত, চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলা ভালো।

আসুন জেনে নেই যেসব খাবার গর্ভাবস্থায় মায়ের ঝুঁকি বাড়ায়।

কাঁচা ডিম

কাঁচা ডিমে সালমোনেলা নামক ব্যাকটেরিয়া থাকে। তাই গর্ভাবস্থায় ডিম ভালোভাবে সিদ্ধ করে খাওয়া উচিত।

অপাস্তুরিত দুধ

অপাস্তুরিত দুধ বা কাঁচা দুধে লিস্টেরিয়া নামক ব্যাকটেরিয়া থাকে। তাই ভালো করে না ফুটিয়ে দুধ পান করতে হবে। এছাড়া নরম পনির খাওয়া উত্তম।

কলিজা

কলিজা ও কলিজার তৈরি খাবার খেলে গর্ভের শিশুর জন্য ক্ষতিকর হতে পারে।কারণ লিভারে রেটিনল থাকে যা একটি প্রাণিজ ভিটামিন এ। এর অতিরিক্ততা গর্ভের শিশুর জন্য ক্ষতিকর।

কাঁচা দুধ

অপাস্তুরিত দুধ বা কাঁচা দুধ গর্ভাবস্থায় মায়ের জন্য ক্ষতিকর।কারণ অপাস্তুরিত দুধে লিস্টেরিয়া নামক ব্যাকটেরিয়া থাকে।তাই দুধ খুব ভালোভাবে ফুটিয়ে পান করতে হবে।

কাঁচা বা আধা পাকা পেঁপে

গর্ভাবস্থায় মায়ের কাঁচা বা আধা পাকা পেঁপে খাওয়া মোটেও ঠিক নয়। এতে গর্ভপাতের হওয়ার সম্ভাবনা থাকে।

চা, কফি

দৈনিক ২০০ গ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করা ঠিক নয়। চা, কফিতে ক্যাফেইন প্রচুর পরিমাণে থাকে। তাই খেতে চাইলে হিসাব করে খেতে হবে।মনে রাখবেন অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের ফলে কম ওজনের শিশু জন্মগ্রহণ করে।

অর্ধসিদ্ধ মাংস

মাংসে প্রচুর ব্যাকটেরিয়া থাকে। তাই মাংস রান্না করতে হলে তা ভালোভাবে সিদ্ধ করতে হবে। এ সময় প্যাকেটজাত মাংস খাওয়া থেকে বিরত থাকতে হবে।

খবর যুগান্তর অনলাইন

মন্তব্য