| প্রচ্ছদ

বেলজিয়াম: লালের কাহন কথা!

জুবায়ের হাসান :
পঠিত হয়েছে ২৯৪ বার। প্রকাশ: ১০ জুলাই ২০১৮ । আপডেট: ১০ জুলাই ২০১৮ ।

বেলজিয়াম ফুটবল দলের জার্সির রঙ টকটকে লাল। পশ্চিমা সংস্কৃতির ধারা থেকে বেলজিয়াম দলটাকে এজন্য বলা হচ্ছে ‘রেড ডেভিল’। অর্থাৎ লাল শয়তান। আমাদের দেশে শয়তান শব্দটি ভীষণ রকমের ঘৃণাবাচক উক্তি। তাই বেলজিয়াম দলটির জন্যে এদেশে একটি নতুন নামকরণ দরকার।
লাল বিপ্লবের রঙ। লাল ফিতা মাথায় বেঁধে লেলিন অক্টোবর বিপ্লব ঘটিয়েছিলেন। মাও সেতুংয়ের লংমার্চটি লালে লাল হয়ে পিকিং (বেইজিং) জয় করেছিল। কৈশোরে রেল স্টেশনে লাল শার্ট পরা কুলি-মজুরদের দিকে বিস্ময়ভরা চোখে তাকিয়ে থাকতাম। তাঁদের গগনবিদারী হাঁকডাক রেল গাড়ীর হুইসেলকে হার মানাত। প্রচ- হুড়োহুড়ি-ঠেলাঠেলিকে পাশ কাটিয়ে মাল-সামানসহ আমাকে একটি আসনে বসিয়ে দিতেন। খুব সামান্য বিনিময় মাসুল দিয়ে তাঁর প্রতি কৃতজ্ঞতা জানাতাম। তিনি খুশী মনে রেড আর্মিদের (লাল ফৌজ) মত বিজয়ের হাসি হাসতেন। আমি মুষ্টিবদ্ধ হাতে তাঁকে অভিনন্দিত করতাম।
আমার স্মৃতির পাতায় জমে থাকা সেই হৃদয় নিংড়ানো ভালবাসা থেকে বেলজিয়াম দলটির নতুন নাম দিলাম ‘রেড আর্মি’। ফ্রান্সের প্রতিবেশি দেশ বেলজিয়াম। আয়তন ৩০ হাজার ৫২৮ বর্গকিলোমিটার। অর্থাৎ বাংলাদেশের তুলনায় প্রায় পাঁচ ভাগের এক ভাগ। রাজধানী ব্রাসেলস্্ ইউরোপীয় ইউনিয়নের হেড কোয়ার্টার। বেলজিয়াম পুরোটায় বিস্তীর্ণ সমভূমির দেশ। অথচ লোকসংখ্যা মাত্র ১ কোটি ১৩ লাখ ৫৮ হাজার। একটি সমৃদ্ধশালী অর্থনীতির দেশ। জার্মানি ও নেদারল্যান্ডের সাথেও আছে সীমান্ত এবং সেই সাথে রয়েছে সমুদ্র বন্দর। সমুদ্র বন্দর থাকায় দেশটি সুইজারল্যান্ড, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র ইত্যাদি দেশের মত ‘ল্যান্ডলকড্’ নয়। ইচ্ছা করলেই উত্তর সাগর দিয়ে বেরিয়ে বিশ্বজয় করার অভিযানে যাত্রা করতে পারে।
 হেজাজের মরুতে চারিত উঠের মধ্যে লাল উট ছিল আরবদের প্রিয় এবং দামি। আমাদের কাছে যেমন লাল গরু ও ঘোড়া। ভারতীয় রমনীদের প্রিয় লাল শাড়ি। সকলের প্রিয় লাল গোলাপ। লাল যেমন হাসি-খুশি আনন্দের তেমনি দুঃখ বেদনা-বিদ্রোহ-তুচ্ছ-তাচ্ছিল্য-ভয়-ভীতির। লাল চোখে তাকিয়ে আছেন বাবা। আমীর আলী যে লাল দালানে যাবেন এটা তারা আগেই জানতো। অতি মুনাফার আশায় তাঁর ব্যবসায় লাল বাতি জ্বললো। বেশি কথা বললে কিন্তু লাল পাগড়িওয়ালাদের (পূর্বেকার পুলিশ) লেলিয়ে দেব। দূর হয়ে যা তুই লালমুখি বাঁদর। কলকাতার বাবু জমিদাররা খাজনা আদায়ের যে কাচারি ঘর নির্মাণ করতেন তারও রঙ লাল। অর্থাৎ জমিদাররদের লাল কুঠিবাড়ি। রাত জেগে বিশ্বকাপ দেখে পরীক্ষার খাতায় লাল দাগের ছড়াছড়ি।
‘লাল’ শব্দের অপর একটি অর্থ প্রিয় পুত্র সন্তান। এই লালকে নজরুল বিদ্রোহী বানালেন। লিখলেন-‘আম্মা লাল তেরি খুন কিয়া খুনিয়া’। অর্থাৎ মা তোমার ছেলে হত্যাকারীকে হত্যা করেছে। কবিতায় কী অপূর্ব প্রতিশোধ!
বেলজিয়াম বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে। দেখা যাক ‘তীরে এসে তরী ডোবাবে নাকি ‘তীর হারা ঢেউয়ের সাগর পাড়ি দেবে?’ এসব প্রশ্নের উত্তর সময়ই বলে দেবে। তবে আমি এই ‘রেড আর্মি’দের সম্পর্কে শুধু এতটুকুই বলে রাখতে চাই- পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, রক্ত লাল! রক্ত লাল! রক্ত লাল! [email protected]

মন্তব্য