| প্রচ্ছদ

চুল পড়া কমাতে!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৭ বার

শীত এসেছে মানেই হচ্ছে মাথার চুলের করুণ দশা। রুক্ষ হচ্ছে এমনি কী ঝরে যাচ্ছে। কারও কারও এমনিতেই চুল ঝরছে। চুল ঝরা রোধে মাথায় অনেক কিছু মাখার পরিবর্তে খাবারে বদল এনে দেখতে পারেন। মাত্র কয়েকটি খাবার বেশি খেয়ে এবং কম খেয়ে রক্ষা করতে পারেন আপনার চুল।


কম তেল- তেল জাতীয় খাবার এড়িয়ে চলা শুরু করুন। তেল জাতীয় খাবার অতিরিক্ত ভাজাপোঁড়া আপনার শরীরের গঠনকে নষ্ট করে। আর শরীরে জমে যাওয়া চর্বি চুল ঝরে পরা বাড়ায়। তাই এড়িয়ে চলুন তেল জাতীয় খাবারগুলো।


বেশি বেশি গাজর- গাজরকে বলা হয় ‘সুপার ফুড’। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করা থেকে শুরু করে আমাদের চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন এবং ভিটামিন এ। ভিটামিন এ চুলের গোঁড়ায় এক ধরণের প্রাকৃতিক তেল উৎপন্ন করে যা চুলকে উজ্জ্বল, চকচকে করে। বিটা ক্যারোটিন চুলের গোড়া মজবুত করে।


বেশি নদী ও সমুদ্রের মাছ- মাছ, বিশেষ করে সামুদ্রিক মাছ চুল ঝরা রোধের সব চাইতে কার্যকর খাদ্য। যে সকল মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সে সকল মাছ রাখুন নিজের খাদ্য তালিকায়। সপ্তাহে মাত্র ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেয়ে দেখুন। চুল পড়া নিজে থেকেই অনেক কমে যাবে।


সবুজ শাক-সবজি-সবুজ শাক-সবজি, বিশেষ করে পাতা জাতীয় শাক সব্জি যেমন, পালং শাক, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি যা ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সব চাইতে ভাল উৎস, সেগুলি প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এই সব সবুজ শাক-সব্জি চুলের গোঁড়া মজবুত করতে সহায়তা করে।
সূত্র: জি নিউজ হেলথ।

মন্তব্য