| প্রচ্ছদ

ধুনটের ইজতেমায় সঠিক পথের সন্ধান চেয়ে আখেরি মোনাজাত

ধুনট (বগুড়া) প্রতিনিধি:
পঠিত হয়েছে ১৬৪ বার। প্রকাশ: ১৯ জানুয়ারী ২০১৯ । আপডেট: ১৯ জানুয়ারী ২০১৯ ।

বগুড়ার ধুনট উপজেলার সরুগ্রামে ইজতেমা মুসলিম উম্মাহ প্রতি রহমত, মাগফিরাত, নাজাত, কল্যাণ, শান্তি, ঐক্য সর্বোপরি দ্বীন ইসলামের সঠিক পথের দিশা লাভের আশায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। মোনাজাত পরিচালনা করেন ঢাকা কাকরাইলের সুরা হযরত মাওলানা আলহাজ্ব মোশারফ হোসেন।
 

শনিবার বেলা ১১ টায় এ মোনাজাত শুরু হয়। ১৫ মিনিট স্থায়ী এ মোনাজাতে মহান আল্লাহ তাআলার নিকট সারা বিশ্বের সব পথহারা মুসলমানের গোনাহ মার্জনা তথা পাপের ক্ষমা, সঠিক পথের দিশা লাভ এবং তাবলিগের দাওয়াতে দ্বীনের কাজে সবাইকে নিয়োজিত থাকার তাওফিক কামনা করা হয়।

 

মোনাজাতে মাওলানার বিনম্র কণ্ঠের আবেগ তাড়িত আহ্বানে ময়দান জুড়ে আহাজারি শুরু হয়। আল্লাহর নৈকট্য অর্জনে আগত মুসল্লিদের ‘আমিন’ ‘আমিন’-‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে ইজতেমা ময়দান। সর্বস্তরের মানুষ অশ্রুসিক্ত নয়নে আল্লাহ তাআলার নিকট ক্ষমা প্রার্থনা করেন। আখেরি মোনাজাতে মাওলানা বলেন, হে আল্লাহ! যে কাজের জন্য আপনি আমাদের দুনিয়ায় পাঠিয়েছেন, যে দায়িত্ব দিয়েছেন, আমরা সে সব থেকে গাফেল। মেহেরবানি করে আমাদের গাফিলতির পর্দা উঠিয়ে দিন। আমাদের উদাসিনতা দূর করুন। আমাদের গোনাহ ক্ষমা করে দিন। আমাদের ভুল-ত্রুটি ক্ষমা করুন। আমাদের মা-বাবা, আত্মীয়-স্বজন থেকে শুরু করে কবরবাসী প্রত্যেক মুসলমানকে আপনি মাফ করে দিন। আমাদের দ্বীনের ওপর অটল, অনড় ও অবিচল থাকার যোগ্যতা দিন। হে আল্লাহ! দ্বীনের দাওয়াতে যারা জামায়াতে বেরিয়েছে, আপনি তাদের জিম্মাদার হয়ে যান। দাওয়াতে দ্বীনের সব প্রতিবন্ধকতা আপনি দূর করে দিন। যারা আপনার রাস্তায় এখনো বের হতে পারেনি, তাদেরকে দ্রুত আপনার রাস্তায় বের হওয়ার তাওফিক দান করুন। হে আল্লাহ! আপনি ইজতেমাকে কবুল করুন। যারা ইজতেমার জন্য মেহনত করেছে তাদেরকে কবুল করো। দয়া করে আপনি আমাদের ওপর সন্তুষ্ট হয়ে যান। আমাদের দোয়াকে কবুল করুন।

 

শেষ রাত থেকেই ইজতেমা ময়দানের উদ্দেশে মুসল্লিদের ঢল নামে। বাদ ফজর থেকেই মুসলিম উম্মাহর উদ্দেশে দিক নির্দেশনামূলক বয়ন শুরু হয়। আখেরি মোনাজাত অনুষ্ঠিত হওয়ার পূর্বেই ইজতেমার ময়দানসহ আশ-পাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয়। মোনাজতের অপেক্ষায় শুরু হয় পিনপতন নিরবতা। অবশেষে সকাল ১১টায় শুরু হয় কল্যাণ কামনার কাঙ্খিত মোনাজাত। ইজতেমা আয়োজক কমিটির সদস্য হুমায়ন কবির বলেন, বৃহস্পতিবার ফজরের নামাজ আদায় শেষে ইন্দোনেশিয়া থেকে আসা তাবলীগ জামায়াতের আমীর মাওলানা আহম্মেদ মিস বাইন মনিরের উদ্বোধনী বয়ানের মধ্যে দিয়ে ৩দিন ব্যাপী ৪১তম ইজতেমা শুরু হয়। দিল্লীর নিজাম উদ্দিনের মূল ধারার তাবলীগ জামায়াতের অনুসারীদের আয়োজনে শান্তিপূর্ণ পরিবেশে এই ইজতেমা অনুষ্ঠিত হয়েছে। 

মন্তব্য