| প্রচ্ছদ

নিখুঁত নির্বাচন কোন দেশে হয়েছে, প্রশ্ন কাদেরের

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১৪২ বার। প্রকাশ: ২০ জানুয়ারী ২০১৯ । আপডেট: ২০ জানুয়ারী ২০১৯ ।

‘বাংলাদেশের নির্বাচন পারফেক্ট হয়নি’—জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের করা এই মন্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রশ্ন তুলে বলেছেন, নিখুঁত নির্বাচন কোন দেশে হয়েছে? কে দাবি করতে পারবেন তার দেশের নির্বাচন একেবারে নিখুঁত?

রবিবার রাজধানীতে সেতুভবনে সেতু মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের পর সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি এই প্রশ্ন তোলেন। সাংবাদিকরা সেতুমন্ত্রীর কাছে জাতিসংঘ মহাসচিবের বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চেয়েছিলেন।

গত শুক্রবার জাতিসংঘ সচিবালয়ে বিশ্ব এ সংস্থাটির মহাসচিব রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের আহ্বান জানান। এর পরিপ্রেক্ষিতে সরকার সংলাপ করবে কিনা তা ওবায়দুল কাদেরের কাছে জানতে চান সাংবাদিকরা।

ওবায়দুল কাদের বলেন, ‘সংলাপ সব গণতান্ত্রিক দেশেই হয়, সংলাপ রাজনৈতিক দলের মধ্যেই কন্টিনিউ করা উচিত। এজন্য এটি একটি অবজারভেশনে রাখা হয়েছে। সদ্য সমাপ্ত নির্বাচন নিয়ে জাতিসংঘ সংলাপের কথা বলেনি। এটা গণতান্ত্রিক প্রক্রিয়ার একটা অংশ, প্রতিটি দলের মধ্যে গণসংলাপ হয়। এখন নির্বাচন নিয়ে সংলাপের কোনও আবশ্যকতা নেই।’ তিনি প্রশ্ন তোলেন, ‘নির্বাচন নিরপেক্ষ না হলে কীভাবে জিতেছেন মির্জা ফখরুল ইসলাম?’ ওবায়দুল কাদের বলেন, ‘আগে বলেন নিজের ঘর সামলাতে। তার ঘরেই তিনি বড় বিপদে আছেন।’

বিএনপি আর দলটির মহাসচিব মির্জা ফখরুল নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে দেশে-বিদেশে অপপ্রয়াস চালিয়েছেন দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘সেটাতে তারা ব্যর্থ হয়েছেন। এখন নির্বাচন নিয়ে তাদের বক্তব্য পরাজিতের মুখে ব্যর্থতার প্রলাপ ছাড়া আর কিছুই নয়।’ খবর বাংলা ট্রিবিউন

মন্তব্য