| প্রচ্ছদ

টিএমএসএসের সমৃদ্ধি কর্মসূচীতে পিএসএসএফ প্রধান 

বগুড়ায় ভিক্ষুকদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে আর্থিক সহায়তা দিলেন ড. কাজী খলীকুজ্জামান

পুণ্ড্রকথা রিপোর্ট
পঠিত হয়েছে ৯৬ বার। প্রকাশ: ২২ জানুয়ারী ২০১৯ । আপডেট: ২২ জানুয়ারী ২০১৯ ।


পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ সমৃদ্ধির জন্য টেকসই উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে করে বলেছেন, ‘সামাজিক ভাবে অর্থনৈতিক উন্নয়ন করতে হলে কাউকে বাদ দেয়া যাবে না। সবাই মিলে উন্নয়নে কাজ করলে তবেই দেশের টেকসই উন্নয়ন করা সম্ভব।’ বগুড়ায় ভিক্ষাবৃত্তি দূরীকরণে নেওয়া ‘সমৃদ্ধি’ কর্মসূচীর আওতায় মঙ্গলবার সকালে চেক বিতরণ এবং মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
ভিক্ষুকদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পিকেএসএফের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা টিএমএসএস বগুড়ায় ‘সমৃদ্ধি’ কর্মসূচী বাস্তবায়ন করছে। ওই কর্মসূচীর আওতায় ড. কাজী খলীকুজ্জামান আহমদ উদ্যমী দুই ভিক্ষুকের হাতে এক লাখ টাকা করে দুই লাখ টাকার চেক তুলে দেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত মুক্তিযোদ্ধাদের সম্মাননা জানান এবং শ্রেষ্ঠ শিক্ষক ও স্বাস্থ্য কর্মীদের পুরস্কৃত করেন।
বগুড়ার শিবগঞ্জ উপজেলার গুজিয়ায় ইউনিয়ন পরিষদ কার্যালয়ে আয়োজিত ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মোঃ আব্দুল করিম, উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ, টিএমএসএস নির্বাহী পরিচালক অধ্যাপদ ড. হোসনে আরা বেগম, শিবগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মাশুকাতে রাব্বি, টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক মোঃ আব্দুল কাদের এবং পরিচালক মোঃ সোহরাব আলী খান। সভাপতিত্ব করেন শিবগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ সাবু।
ড. কাজী খলীকুজ্জামান আহমদ পিকেএসএফের কার্যক্রম সম্পর্কে বলেন,  ‘দেশের সকল পর্যায়ের মানুষের উন্নয়নে আমাদের মনের সাথে, আন্তরিকতা দিয়ে আনন্দের সাথে কাজে করতে হবে। আমাদের মূল কাজ হচ্ছে সমাজে যারা পিছিয়ে আছে তাদেরকে নিয়ে।’ পরে তিনি সমৃদ্ধি কর্মসূচীর আওতায় শিবগঞ্জ ইউনিয়নের মাঝপাড়া সমৃদ্ধি কেন্দ্রের উদ্যোগে উন্নয়ন মেলা, কিশোরী ক্লাব ও সমৃদ্ধি পাঠাগার পরির্দশন করেন। বিকেলে পিকেএসএফ‘র কর্মকর্তারা জেলার শাজাহানপুর উপজেলার সাজাপুরে টিএমএসএস কৃষি বহুমূখী খামারসহ বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

মন্তব্য