| প্রচ্ছদ

কোপায় ভিন্ন গ্রুপে ব্রাজিল-আর্জেন্টিনা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯৭ বার

রাশিয়া বিশ্বকাপের পর ফুটবলের বড় আসর হবে ব্রাজিলের কোপা আমেরিকা। চলতি বছরের জুনে শুরু হবে এবারের কোপা আমেরিকা। আর তাতে চোখ থাকবে কয়েকটি কারণে। ঘরের মাঠে ব্রাজিল কেমন করে। আর্জেন্টিনা বিশ্বকাপের হতাশা ঝেড়ে ফেলতে পারে কিনা। বিশ্বকাপে খেলতে না পারা চিলি শিরোপা ধরে রাখতে কতটুকু কি করতে পারবে। আর বড় প্রশ্ন মেসি খেলবেন কিনা। সে সব পরে জানা যাবে। আপাতত জানা গেছে, কোপা আমেরিকার গ্রুপ পর্বে কোন দলের প্রতিপক্ষ কারা।

চলতি বছরের চ্যাম্পিয়নস লিগের ফাইনাল অনুষ্ঠিত হবে ২ জুন। এরপর ১৪ জুন ব্রাজিল-বলিভিয়া ম্যাচ দিয়ে পর্দা উঠবে দক্ষিণ আমেরিকার প্রাচীনতম টুর্নামেন্ট কোপা আমেরিকার। কোপার ফাইনাল মাঠে গড়াবে ৭ জুলাই। তার আগে বৃহস্পতিবার রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত হলো কোপা আমেরিকার গ্রুপপর্বের ড্র। তাতে ব্রাজিল-আর্জেন্টিনার স্বস্তি গ্রুপপর্বে দেখা না হওয়া। তবে দর্শকদের আক্ষেপ, যদি কোপার আসরে দু'দলের দেখা একেবারেই না হয়?

কোপা আমেরিকা ২০১৯ আসরের ড্র অনুষ্ঠান। ছবি: দ্য বুম টাইম

ব্রাজিল 'এ' গ্রুপ আছে। তাদের গ্রুপে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেরু, ভেনেজুয়েলা ও বলিভিয়া আছে। ঘরের মাঠের আসর হওয়ায় ব্রাজিলের সঙ্গে তাদের পেরে ওঠা দুষ্কর। চাপটাও ব্রাজিলের ওপর বেশি। ঘরের মাঠে শিরোপা জেতার চাপ। রাশিয়া বিশ্বকাপের পর তিতের প্রমাণের পালা। নেইমারদের ভালো করার চাপ। শেষ ২০০৭ সালে কোপা জিতেছিল তারা। এবার ভাঙার পালা সেই বাধ।

ওদিকে মেসি এবং দলের অন্য সিনিয়রদের ছাড়া বেশ সামলে উঠছে আর্জেন্টিনা। তবে এখনও তেমন সমীহ জাগানিয়া দলে পরিণত হতে পারেনি। গ্রুপ পর্বে তাদের প্রতিপক্ষও আবার সোজা নয়। 'বি' গ্রুপে তারা কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতারের বিপক্ষে খেলবে। দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্কৃতি অনুযায়ী, কলম্বিয়া এবং প্যারাগুয়েকে ছোট করে দেখার জো নেই। ১৫ জুন কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা যাত্রা শুরু হবে আর্জেন্টিনা।

কোপায় গত দুইবারের চ্যাম্পিয়ন চিলি। গ্রুপ পর্বে তাদেরকেও দিতে হবে ভালো পরীক্ষা। উরুগুয়ে তাদের বড় পরীক্ষা নেবে। ছেড়ে কথা বলতে না জাপান। এছাড়া ইকুয়েডর তো আছেই।

কোপা আমেরিকার তিন গ্রুপ:

গ্রুপ এ: ব্রাজিল, বলিভিয়া, ভেনেজুয়েলা ও পেরু

গ্রুপ বি: আর্জেন্টিনা, কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতার

গ্রুপ সি: উরুগুয়ে, ইকুয়েডর, জাপান ও চিলি

মন্তব্য