| প্রচ্ছদ

স্বাস্থ্যই নয় সৌন্দর্য রক্ষায়ও সমান কার্যকর করলা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১৬০ বার

আমরা জানি করলা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে, কোলেস্টেরল কমিয়ে শরীর সুস্থ থাকতে সাহায্য করে, লিভার পরিষ্কার রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ও দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। কিন্তু জানেন কি, আমাদের সুস্বাস্থ্যের সঙ্গে সৌন্দর্য বাড়াতেও কতটা কাজে দেয় এই তেঁতো স্বাদের করলা? 

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ করলার এমন জাদুকরী বৈশিষ্ট্য রয়েছে যা স্বাভাবিকভাবেই আমাদের আরও সুন্দর করে তোলে। জেনে নিন কীভাবে খেলে বা ব্যবহার করলে কোন উপকার: 

সেদ্ধ করলা
আপনি যদি বয়সের তুলনায় ত্বকের তারুণ্য ধরে রাখতে চান, তবে আপনাকে অবশ্যই করলা খাওয়া শুরু করতে হবে। কারণ এতে ভিটামিন সি খুব বেশি পরিমাণে থাকে যা বার্ধক্য রোধ করে। করলার উপকার পেতে, করলা সেদ্ধ করে গোল মরিচের গুঁড়া ছিটিয়ে খেয়ে নিন। 

...

জুস 
ত্বকে ব্রণ, ব্রণের দাগ রয়েছে, কিছুতেই যাচ্ছে না?  ত্বকের এসব সমস্যা থেকে মুক্তি দিতে পারে প্রতিদিন মাত্র এক গ্লাস করলার জুস। পরিমাণমতো পানি ও একটি করলা দিয়ে ব্লেন্ড করে নিন, সামান্য লবণ দিয়ে পান করুন।  

...

ফেসপ্যাক 
বাজারের ক্রিম, ফেসপ্যাক ব্যবহার করেও যখন মনের মতো উপকার পাচ্ছেন না, একটি করলার প্যাক ব্যবহার করুন, আর জাদু দেখুন। করলা সেদ্ধ করে চটকে নিয়ে ত্বকে মেখে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে মাত্র দু’দিন করলেই ত্বক হবে উজ্জ্বল-দীপ্তিময়। 

ক্লিনজার
কমলা রসের দুই টেবিল চামচ কমলার রসের দুই টেবিল চামচ মিশিয়ে নিন। তুলার বল দিয়ে আপনার ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে, স্বাভাবিক পানি দিয়ে এটি ধুয়ে ফেলুন। প্রথমবার ব্যবহারেই অবাক হয়ে যাবেন - এটি আপনাকে দেবে পরিষ্কার-কোমল-উজ্জ্বল ত্বক!

বুঝতেই পারছেন তেঁতো বলে করলার অবহেলা নয়। 

মন্তব্য