| প্রচ্ছদ

টি-২০ বিশ্বকাপে ভিন্ন গ্রুপে ভারত-পাকিস্তান

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭১ বার

ক্রিকেট ভক্তদের জন্য একটু ধাক্কার মতো মনে হতে পারে। আইসিসির কোন বৈশ্বিক টুর্নামেন্ট হবে আর সেখানে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে না; তা হয় নাকি। গ্রুপ পর্বে দু'দলকে মুখোমুখি ফেলায় আইসিসির ওপর অবশ্য ক্ষোভ ছিল ভারত-পাকিস্তানের। পাকিস্তানের একটু বেশিই ছিল। কিন্তু আইসিসির বা কি করার আছে। রাজনৈতিক টানা-পোড়েনের জন্য তারা দ্বিপাক্ষিক সিরিজ খেলে না। অর্থ এবং ভক্তর কথা চিন্তা করে তাই আইসিসি বড় টুর্নামেন্টের দিকে তাকিয়ে থাকে।

তবে অস্ট্রেলিয়ার ২০২০ সালের টি-২০ বিশ্বকাপে একই গ্রুপে ভারত-পাকিস্তান নেই। আর তাই গ্রুপ পর্বে তাদের লড়াই দেখা যাবে না। তবে পরের ধাপে দেখা মিলতে পারে দুই দেশের ক্রিকেট লড়াই। ভারত-পাকিস্তান ২০১১ সাল থেকে আইসিসির প্রত্যেকটি বৈশ্বিক আসরে গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছে। ক্রিকেট বিশ্বকাপ, টি-২০ বিশ্বকাপ, আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি কিংবা এশিয়া কাপ। একই গ্রুপে শোভা পায় দু'দলের নাম। কিন্তু এবার হতে যাচ্ছে ভিন্ন কিছু।

কারণ র‌্যাংকিং। আইসিসির আগামী টি-২০ বিশ্বকাপের আসরে র‌্যাংকিংয়ে থাকা সেরা আট দল সরাসরি অংশ নেবে। র‌্যাংকিংয়ে ভারত বর্তমানে দুইয়ে আছে। আর তাই তারা থাকবে 'বি' গ্রুপে। পাকিস্তান শীর্ষে থাকায় তারা 'এ' গ্রুপে খেলবে। একইভাবে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া খেলবে আলাদা আলাদা গ্রুপে। ভারতের গ্রুপে পড়ছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। আর পাকিস্তানের গ্রুপে আছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

টি-২০ র‌্যাংকিংয়ে আটের মধ্যে না থাকায় বাংলাদেশ এবং শ্রীলংকাকে খেলতে হবে বাছাইপর্ব। মোট আট দল নিয়ে বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। সেখান থেকে চার দল নিয়ে মোট ১২ দলের টুর্নামেন্ট বসবে অস্ট্রেলিয়ায়। টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হবে অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের মধ্যে ২০২০ সালের ২৪ অক্টোবর। এরপর ১১ এবং ১২ নভেম্বর হবে সেমিফাইনাল ম্যাচ। ফাইনাল ম্যাচ মাঠে গড়াবে ১৫ নভেম্বর। 

মন্তব্য