| প্রচ্ছদ

ওজন কমাবে মসলা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১০৭ বার। প্রকাশ: ২৯ জানুয়ারী ২০১৯ । আপডেট: ২৯ জানুয়ারী ২০১৯ ।

রান্নায় ব্যবহৃত মসলা যে শুধু খাবারের স্বাদ আর গন্ধ বাড়ায় তা নয়, বরং এগুলো শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুন কার্যকরী। কিছু কিছু মসলা ওজন নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে। যেমন-

জিরা: বদহজম, পেট ফাঁপা এবং খাবারে অরুচি সমস্যার জন্য জিরা খুবই কার্যকরী। সারারাত ভিজিয়ে রেখে নিয়মিত সকালে জিরা পানি খেলে ওজন কমবে। বেশি খাবার খাওয়ার পর যদি অস্বস্তি হয় তাহলে জিরা পানি খেলে সেই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

এলাচ: এলাচে টর্পিন, টপিনিনোল, সিনিওল, এসিটেট, টপিনিল নামক নানা ধরনের রাসায়নিক উপাদান থাকে। এই সব উপাদান শরীরের ফ্যাট ঝরাতে সাহায্য করে। তখন শরীরে অতিরিক্ত ফ্যাট জমতে পারে না।

মৌরি: মৌরি পরিপাকতন্ত্রের জন্য খুবই উপকারী। এটি লিভারও সুস্থ রাখে। মৌরি মুখের দুর্গন্ধ দূর করে।এটি খেলে কম ক্ষুধা অনুভূত হয়। ফলে স্বাভাবিক ভাবেই ওজন নিয়ন্ত্রণে থাকে।

দারুচিনি: ওজন কমাতে দারুচিনি অত্যন্ত কার্যকর। নিয়মিত এটি খেলে শরীরে জমে থাকা মেদ ঝরে যায়।এটি শরীরে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। 

কাঁচা মরিচ : গবেষণায় দেখা গেছে, শরীরের বিপাক বাড়িয়ে অতিরিক্ত ক্যালরি ঝরাতে সাহায্য করে কাঁচা মরিচ। এছাড়া এতে থাকা ক্যাপসিসিন ক্ষূধা কমাতেও ভূমিকা রাখে।

হলুদ: হলুদ শরীরে ফ্যাট টিস্যু তৈরি হওয়া প্রতিরোধ করে। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। 

ইসবগুল: ইসবগুল পেট পরিষ্কার রাখে, হজম শক্তি বাড়ায়। প্রতি রাতে শোয়ার আগে ইসবগুল খেলে ওজন কমাতে এটি ভূমিকা রাখবে।

আদা: আদা পেট পরিষ্কারের ক্ষেত্রে খুবই কার্যকরী। পরিপাকতন্ত্রে জমে থাকা খাবার পরিষ্কার করে দেওয়ার কারণে এটি খেলে শরীরে ফ্যাট জমতে পারে না। এ ছাড়া আদার রস শরীরের জমে থাকা চর্বি দূর করতে সহায়তা করে। সূত্র : জি নিউজ

মন্তব্য