| প্রচ্ছদ

জহির রায়হান ফিল্ম ইনস্টিটিউটের যাত্রা শুরু

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১০৮ বার

বাংলা সাহিত্য ও চলচ্চিত্রের কালজয়ী পুরুষ জহির রায়হান। গত ৩০ জানুয়ারি ছিলো তার প্রয়াণ দিবস। দিনটি উপলক্ষে উদ্বোধন করা হলো তার নামে জহির রায়হান ফিল্ম ইনস্টিটিউট।

 

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত হয়েছিলেন জহির রায়হানের ছোট বোন শাহেন শা, বিশেষ অতিথি ছিলেন ‘সূর্য দীঘল বাড়ি’ চলচ্চিত্রের পরিচালক মসিউদ্দিন শাকের, চলচ্চিত্র গবেষক ও সমালোচক অনুপম হায়াত এবং ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাজ্জাদ হোসেনসহ অনেকে।

 

উদ্বোধনের দিনি জানানো হয় শুরুতে তিন মাসের ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স চালু করা হবে এই প্রতিষ্ঠানে। এরপর ধাপে ধাপে  চলচ্চিত্র নিয়ে বিভিন্ন বিশেষায়িত কোর্স চালু করা হবে।

 

এসময় বক্তরা বলেন বাংলাদেশের চলচ্চিত্রের পথিকৃৎ জহির রায়হানের চলচ্চিত্রের দর্শন ও আদর্শ চলচ্চিত্রের ছাত্রদের মধ্যে ছড়িয়ে দেওয়াই এই ফিল্ম ইনস্টিটিউটের প্রধান উদ্দেশ্য। এছাড়াও  হিরালাল সেন, তারেক মাসুদ, আনোয়ার হোসেনসহ যেসব চলচ্চিত্রকার বাংলাদেশের চলচ্চিত্রকে পৃথিবীর মঞ্চে তুলে ধরেছেন তাদের নিয়েও থাকবে বিস্তৃত আলোচনা। শিক্ষার্থীদের একটি করে চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে হাতেকলমে চলচ্চিত্র নির্মাণ শেখানো হবে নির্মাণের খুটিনাটি। 

প্রতিষ্ঠানটির  গভর্নিং বডিতে থাকছেন জহির রায়হানের সহধর্মিণী চিত্রনায়িকা সুচন্দা। আর প্রধান নির্বাহীর দায়িত্ব নিয়েছেন শংকর সাঁওজাল।

মন্তব্য