| প্রচ্ছদ

টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায় ভিটামিন ডি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯০ বার

গবেষণা বলছে, নিয়মিত ভিটামিন ডি গ্রহণ করলে শরীরে ইনসুলিনের সংবেদনশীলতা ভালো হয় এবং টাইপ টু ডায়াবেটিসের সম্ভাবনা অনেকটা কমে যায়।

সম্প্রতি দ্য নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটির একটি জার্নালে এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়। 

গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি সাপ্লিমেন্টের সঙ্গে শরীরে শর্করার মাত্রার একটি সম্পর্ক রয়েছে। তবে দিনের বেশ খানিকটা সময় যদি সূর্যের আলোয় থাকা যায় তাতেও শরীরে ভিটামিন ডি এর পরিমাণ বাড়ে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণেও তারতম্য ঘটে।

নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটি নির্বাহী পরিচালক জুয়ান পিঙ্কারটন বলেন, ‘ভিটামিন ডি এর মাত্রা শরীরে অত্যধিক কমে গেলে টাইপ টু ডায়াবেটিসের সম্ভাবনা খুবই বেড়ে যায়। তবে নিয়মিত ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে কিনা তা নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে’।

যেসব খাবার গ্রহণ করলে শরীরে ভিটামিন ডি’য়ের ভারসাম্য বজায় থাকে-

১. দুধে নানা পুষ্টিগুণ থাকায় এটাকে সুষম খাদ্য হিসাবে বিবেচনা করা হয়।এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। প্রতিদিন সকালে এক গ্লাস গরম দুধ পান করলে শরীরের প্রয়োজনীয় শতকরা ভিটামিন ডি পাওয়া যায়।

২. কমলার রসে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে।নিয়মিত কমলা খেলে শরীরে ভিটামিনের সঠিক মাত্রা বজায় থাকে।

৩. ভিটামিন ডি এর একটি অন্যতম উৎস হলো মাশরুম। প্রতিদিনের খাবার যেমন- সালাদ, স্যান্ডউইচ অথবা সুপের মধ্যেও মাশরুম দেওয়া যায়। সূত্র : এনডিটিভি

মন্তব্য