| প্রচ্ছদ

ডায়াবেটিস নিয়ে যে ধারণাগুলো ঠিক নয়

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫১ বার

ডায়াবেটিস এমন একটি রোগ যা নিয়ন্ত্রণ করা যায় কিন্তু সম্পূর্ণভাবে নিরাময় করা সম্ভব নয়। রক্তে সুগারের মাত্রা বেড়ে শরীরে নানা ধরনের জটিলতা তৈরি হয়। ডায়াবেটিস নিয়ে বেশ কিছু ভুল ধারণা প্রচলিত রয়েছে। যার কারণে অনেকসময় রোগীর সমস্যা আরও বেড়ে যায়। যেমন-

১. অনেকে মনে করেন ডায়াবেটিস ধরা পড়লে শর্করা জাতীয় খাবার একেবারেই খাওয়া যাবে না। এটা সম্পূর্ণ ভুল ধারণা। কারণ খাদ্যতালিকার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল শর্করা জাতীয় খাবার। এটা কখনই খাদ্য তালিকা থেকে সম্পূর্ণ বাদ দেওয়া উচিত নয়। তবে পরিমাণে কম খাওয়া উচিত।

২. বেশিরভাগ মানুষই মনে করেন ডায়াবেটিসে আক্রান্তদের মিষ্টি খাওয়া একেবারে ঠিক নয়। এই ধারণাটা ভুল। বরং নিয়ন্ত্রিত পরিমাণে সবাই মিষ্টি খেতে পারেন। চিকিৎসকদের মতে, শুধু ডায়াবেটিস রোগীদের জন্য নয়, বেশি মিষ্টি খাওয়া সবার জন্যই ক্ষতিকর। 

৩. ডায়াবেটিসে আক্রান্তরা কখনই রক্তদান করতে পারবেন না, এমন ধারণা ঠিক নয়। শুধুমাত্র যারা নিয়মিত ইনসুলিন ইঞ্জেকশন নেন, তারা রক্তদান করতে পারেন না। এছাড়া যাদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে তাদের রক্তদানের ক্ষেত্রে কোন সমস্যা নেই। 

৪. অনেকেই মনে করেন, ডায়াবেটিসে আক্রান্তদের যতটা সম্ভব কম পরিশ্রম করা উচিত। এ ধরণা ঠিক নয়। কারণ, নিয়ম মেনে চললে আর রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিস রোগীরাও স্বাভাবিক ভাবে জীবনযাপন করতে পারেন।

৫. অনেকেই মনে করেন, রোগী নিয়ম মেনে না চলার কারণে চিকিৎসক ইনসুলিন নেওয়ার পরামর্শ দেন। এ ধরণা সম্পূর্ণ ভুল। কারণ, টাইপ টু ডায়াবেটিস হলে রক্তে ইনসুলিনের মাত্রা দ্রুত কমে যায়। ফলে নিয়মিত ওষুধ খাওয়া সত্ত্বেও একটা সময়ের পর ইনসুলিন নেওয়ার প্রয়োজন হতে পারে। সূত্র : জি নিউজ

মন্তব্য