| প্রচ্ছদ

এবার মরিনহোর এক বছরের কারাদণ্ড

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯৪ বার

কর ফাঁকির মামলায় এর আগেও জড়িয়েছে ফুটবল জগতের বড় বড় নাম। ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি থেকে শুরু করে জাভি, মাসেরানো, নেইমারসহ অনেক তারকাই আছেন এই তালিকায়। এবার সে তালিকায় যোগ হলো আরও একটি বড় নাম। হোসে মরিনহোর বিরুদ্ধে ঘোষণা হলো এক বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা।

কর ফাঁকির মামলায় মরিনহোকে ১২ মাসের কারাদণ্ডের পাশাপাশি ২.২ মিলিয়ন ইউরো জরিমানা করেছে স্পেনের আদালত। জানা যায়, ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত থাকা রিয়াল মাদ্রিদের সাবেক এই কোচ ২০১১ ও ২০১২ সালে ৩.৩ মিলিয়ন ইউরো কর ফাঁকি দেয়। 

ফুটবলের গোপন তথ্য ফাঁস করতে কাজ করা ‘ফুটবল লিকস’ ২০১৬ সালে মরিনহোর কর ফাঁকির ব্যাপারটি প্রকাশ করে। এরপরই মামলায় ফাঁসেন মরিনহো! যদিও সে সময়ে নিজের উপর ওঠা অভিযোগ অস্বীকার করেন তিনি। চক্রান্তের শিকার হয়েছেন বলে অভিযোগ উড়িয়েও দিয়েছিলেন মরিনহো।

তবে গেলো বছর ঠিকই তার বিরুদ্ধে মামলা দাঁড় করান স্পেনের কৌসুলিরা। এক বছর তদন্ত চলার পর মঙ্গলবার (০৫ ফেব্রিয়ারি) আসে কারাদণ্ডের রায়। অবশ্য এই রায়ে তাকে কারাদণ্ড ভোগ করতে হবে না। কারণ, স্পেনের আইন অনুযায়ী ফৌজদারী মামলা ব্যতীত প্রথমবার দুই বছর বা তার কম সময় কারাদণ্ড পেলে জেলে যেতে হয় না অপরাধীকে।

এই একই আইনে বেঁচে গেছেন দুই বছর কারাদণ্ড পাওয়া মেসি-রোনালদো-নেইমাররা।

মন্তব্য