| প্রচ্ছদ

বৃহস্পতিবার বগুড়া থিয়েটার রাজশাহীতে মঞ্চস্থ করতে যাচ্ছে নাটক

প্রেস বিজ্ঞপ্তি
পঠিত হয়েছে বার। প্রকাশ: ০৩ মার্চ ২০২১ ২০:১৩:৩০ ।

৪ মার্চ, বৃহস্পতিবার রাজশাহী শিল্পকলা একাডেমিতে অক্ষয় কুমার মৈত্র তৃতীয় নাট্যোৎসবে বগুড়া থিয়েটার মঞ্চায়ন করবে নাটক চক্ষুদান। বগুড়া থিয়েটারের এটি নব নাট্যায়ন। করোনার বিচ্ছিন্নতার সময়ে বগুড়া থিয়েটারের নাট্যকর্মীরা ঝুঁকি নিয়ে মহড়া করে মঞ্চে নিয়ে আসছে এই নতুন নাটক। চক্ষুদান নাটক রচনা করেছেন গৌতম রায় ও নাটকটির নির্দেশনা দিয়েছেন তৌফিক হাসান ময়না।

চক্ষুদান সমাজের মেকি সম্পর্কের প্রতি তির্যক দৃষ্টিভঙ্গির নাটক। এই নাটকে নাট্যকার হাস্যরসের মাধ্যমে মানুষের কপটতাকে তুলে এনেছেন। এ পৃথিবীর সব মানুষ এক রকম নয়। কেউ কেউ জীবনটাকে খুব সাদাসিধে ভাবে যাপন করতে চায়, সরল ভাবে চালিত করতে চায় কিন্তু তার সরলতার সুজোগ নিয়ে স্বার্থপরেরা ভিড় জমাতে থাকে। এই স্বার্থের কাছে প্রেম, ভালবাসা, বন্ধুত্ব, ভাতৃত্ব সবই ফিকে হয়ে যায়। বলি হয় জীবন।

চক্ষুদান নাটকে শ্যামল এমনি এক সাদাসিধে চরিত্রের মানুষ। জীবনে যার তেমন কিছু চাইবার নেই কিন্তু সেই মানুষটিই হয়ে ওঠে তার প্রেমিকা, ভাই, বন্ধু সকলের পাশার দান। পুঁতিগন্ধময় স্বার্থপরতা থেকে মৃত্যু তাকে মুক্তি দেয়। 

নাটকটি বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাহাদাৎ হোসেন, গাজী আশা, কনক কুমার পাল (অলক), সুপিন বর্মন,  বিধান কৃষ্ণ রায়।

বগুড়া থিয়েটারের নাট্যকর্মী কনক কুমার পাল অলক জানান, নাটকটিতে আবহ নির্মাণে কাজ করেছেন মাহবুবে সোবহানি বাপ্পি, বিশাল চাকী, বায়েজিদ নিবিড়, মঞ্চ ব্যবস্থাপনায় ছিলেন সর্দার হামিদ, রবিউল করিম হৃদয়।

 

 

মন্তব্য