| প্রচ্ছদ

ফুটবলের অন্যতম সেরা গোলরক্ষকের প্রয়াণ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৮ বার

ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ জিতেছেন। ব্রিটিশদের নয়নের মনি না হয়ে উপায় আছে তার। সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষকও তিনি। বিশ্বকাপ জিতলে অবশ্য তাকে সেরাদের কাতারে না ফেলে উপায় নেই। তবে ইংল্যান্ডের ফুটবল ভক্তদের কাছে সর্বকালের সেরা গোলবার প্রহরী গর্ডন ব্যাংকস। বিশ্বকাপজয়ী এই গোলবার প্রহরী গর্ডন ব্যাংকেসের প্রয়াণ হয়েছে। মঙ্গলবার তার সাবেক ক্লাব স্টোক সিটি এই মৃত্যুর খবর নিশ্চিত করে। 

তার বয়স হয়েছিল ৮১ বছর। কিংবদন্তি এ গোলকিপারের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার রাতে ঘুমের মধ্যে তার মৃত্যু ঘটে। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ১৯৬৬ বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে ৪-২ গোলে জেতা ম্যাচে ইংল্যান্ডের পক্ষে হ্যাটট্রিক করা জিওফ হার্স্ট সতীর্থের মৃত্যুতে রীতিমতো ভেঙে পড়েছেন, 'গর্ডনের মৃত্যুসংবাদ শুনে ভীষণ দুঃখ পেয়েছি। ফুটবল খেলাটার কিংবদন্তির মধ্যেও সেরা ছিল সে।'

ছবি: ফাইল

১৯৬৬ বিশ্বকাপজয়ী গোলকিপার স্মরণীয় হয়ে আছেন ১৯৭০ বিশ্বকাপের গ্রুপ পর্বে পেলের শট অবিশ্বাস্যভাবে ঠেকানোয়। ফুটবলের আশ্চর্য ধরা হয় সেটিকে। পেলে নিখুঁত হেড দিয়ে গোল উদযাপনও শুরু করেন। তর্কাতিতভাবে যা ফুটবল ইতিহাসের সেরা সেভ ধরা হয়। 

ব্যাংকস তার ক্লাব ক্যারিয়ারের বেশি সময় স্টোক সিটিতে কাটিয়েছেন। শুরুর দিকে লিস্টারসিটিতে খেলেছিলেন তিনি। ১৯৬৩ সালে ইংল্যান্ড দলে অভিষেক হয় তার। দেশের হয়ে ৭৩ ম্যাচ খেলা ব্যাংকস ছয়বার ফিফার বর্ষসেরা গোলরক্ষক হন। আচমকা ১৯৭২ সালে সড়ক দুর্ঘটনায় ডান চোখ হারালে আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় বলেন। দু'বার ক্যান্সারও জয় করেছেন তিনি। কিন্তু মৃত্যুর কাছে শেষ অবধি হার মানতেই হলো তাকে।

মন্তব্য