| প্রচ্ছদ

পরাজয়ে কোনো অজুহাত দিতে চান না মাশরাফি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৪ বার

পরাজয়ে নিউজিল্যান্ড সফর শুরু বাংলাদেশ ক্রিকেট দলের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম খেলায় ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে যায় টাইগাররা।

খেলা শেষে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেন, শুরুতেই আমাদের বেশকিছু উইকেট পড়ে যায়। আমাদের ব্যাটিং নিয়ে আরও কাজ করতে হবে। দলের পরাজয়ে আমি কোনো অজুহাত দিতে চাই না। আমার বিশ্বাস এক সপ্তাহের মধ্যে এই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারব।

বুধবার নিউজিল্যান্ডের নেপিয়ারে প্রথম বাংলাদেশি হিসেবে ১০০তম আন্তর্জাতিক ম্যাচে টস করেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার নেতৃত্বে তিন ফরম্যাটে ৫১ ম্যাচে জয় পায় বাংলাদেশ দল।

এদিন ব্যাটিংয়ে নেমে দলীয় ৪২ রানে প্রথম সারির চার ব্যাটসম্যানের উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যায় বাংলাদেশ। দলের ব্যাটিং বিপর্যয়ের দিনে হাল ধরতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগের শাস্তি কাটিয়ে ফেরা সাব্বির রহমান রুম্মন। ১৩ রান করে ফেরেন রিয়াদ ও সাব্বির।

দলীয় ৯৪ রানে ৬ ব্যাটসম্যানের বিদায়ের পর দলকে খেলায় ফেরাতে সর্বোচ্চ চেষ্টা করেন মোহাম্মদ মিঠুন। সপ্তম উইকেটে মেহেদী হাসান মিরাজকে সঙ্গে নিয়ে যোগ করেন ৩৭ রান। এরপর সাইফউদ্দিনকে সঙ্গে নিয়ে ৮৪ রানের জুটি গড়েন মিঠুন। নিউজিল্যান্ডের অচেনা পরিবেশে প্রথম খেলতে নেমে দুর্দান্ত ব্যাটিং করেন পেস বোলার সাইফউদ্দিন। গাপটিলের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেয়ার আগে ৫৮ বলে তিনটি বাউন্ডারিতে ৪১ রান করেন তিনি।

ইনিংসের অষ্টম ওভারে খেলতে নামা মিঠুনের ব্যাটে ভর করেই ২০০ রানের গণ্ডি পার হয় বাংলাদেশ। ৪৮তম ওভারের প্রথম বলে ফার্গুসনের বলে বোল্ড হয়ে নবম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন মিঠুন। তার আগে ২১০ মিনিট উইকেটে থেকে ৯০ বলে পাঁচটি চারের সাহায্যে ৬২ রান করেন। মিঠুনের ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় ফিফটিতে ভর করে শেষ পর্যন্ত ৪৮.৫ ওভারে ২৩২ রানে অলআউট বাংলাদেশ।

টার্গেট তাড়া করতে নেমে হেনরি নিকোলাসকে সঙ্গে নিয়ে উদ্বোধনী জুটিতে ১০৩ রান সংগ্রহ করেন মার্টিন গাপটিল। ৮০ বলে ৫৩ রান সংগ্রহ করা নিকোলাসকে বোল্ড করে জুটি ভাঙেন মিরাজ। ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নেমে ১১ রানে এলবিডব্লিউ হন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

এরপর চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা রস টেইলরকে সঙ্গে নিয়ে ৯৪ রানের ‍জুটি গড়ার পাশাপাশি ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন গাপটিল। তার ১১৬ বলে আটটি চার ও চারটি ছক্কায় সজানো (অপরাজিত) ১১৭ রানে ভর করে নির্ধারিত ওভারের ৩৩ বল আগেই জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ৪৮.৫ ওভারে ২৩২/১০ (মিঠুন ৬২, সাইফউদ্দিন ৪১, সৌম্য ৩০, মিরাজ ২৬; মিসেল সেন্টনার ৩/৪৫ ট্রেন্ট বোল্ট ৩/৪৮)।

নিউজিল্যান্ড: ৪৪.৩ ওভারে ২৩৩/২ (গাপটিল ১১৭*, নিকোলাস ৫৩, টেইলর ৪৫*)।

শনিবার বাংলাদেশ সময় ভোর চারটায় ক্রাইশ্চার্সে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি শুরু হবে।

মন্তব্য