| প্রচ্ছদ

অনন্য মাইলফলকের সামনে মুশফিক

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৮৩ বার। প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৯ । আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৯ ।

আরেকটি মাইলফলকের সামনে মুশফিকুর রহিম। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে খেলতে নামলেই কাঙ্ক্ষিত মাইলফলক ছুঁয়ে ফেলবেন তিনি। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ২০০ ম্যাচ খেলার কীর্তি গড়বেন মিস্টার ডিপেন্ডেবল।

এর আগে এ কৃতিত্ব দেখান বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। গেল ডিসেম্বরে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ রেকর্ড গড়েন তিনি। এবার তার সঙ্গী হচ্ছেন মুশফিক।

মুশির ওয়ানডেতে অভিষেক হয় ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ধীরে ধীরে দলের অপরিহার্য সদস্যে পরিণত হন তিনি। ব্যাটিংয়ে হয়ে ওঠেন ভরসার প্রতীক। আর উইকেটের পেছনে হয়ে ওঠেন আস্থার কাণ্ডারি।

যুক্তিযুক্ত কারণে ২০১১ সালে সব ফরম্যাটে বাংলাদেশের অধিনায়কের দয়িত্ব পান মুশফিক। তবে ২০১৪ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেয় বিসিবি। তবে টেস্টে অধিনায়কত্ব চালিয়ে যাচ্ছিলেন তিনি। ২০১৭ সালে সেই সংষ্করণ থেকেও সরে যেতে হয়। 

এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান এখন পর্যন্ত ১৯৯ ওয়ানডে খেলেছেন। ৬ সেঞ্চুরি ও ৩২ হাফসেঞ্চুরিতে ৩৪.৭৪ গড়ে করেছেন ৫ হাজার ৩৫১ রান। উইকেটের পেছনে ধরেছেন ১৬৪টি ক্যাচ এবং করেছেন ৪২টি স্টাম্পিং। খবর যুগান্তর অনলাইন

মন্তব্য