| প্রচ্ছদ

অবসরের ঘোষণা গেইলের

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭০ বার

ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ওপেনার ক্রিস গেইল। চলতি বছরের ইংল্যান্ড বিশ্বকাপ খেলে অবসরে যাবেন ৩৯ বছর বয়সী এই বিস্ফোরক ব্যাটসম্যান। উইন্ডিজের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি এবং দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ইংল্যান্ড বিশ্বকাপে ভালো করলে তিনি সহজেই ছাড়িয়ে যাবেন লিজেন্ড ব্রায়ান লারাকে। গড়বেন দেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড। 

দেশের হয়ে ১০ হাজার রানের মাইলফলক ছুঁতে গেইলের আর দরকার মাত্র ২২৩ রান। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজেই তিনি পৌছে যেতে পারেন ওই মাইলফলকে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ড গড়ারও সুযোগ আছে তার সামনে। এখানেও শীর্ষে আছেন লারা। ওয়েস্ট ইন্ডিজের একমাত্র ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি গেইলের নামে। গেল বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৫ রানের এক ইনিংস গড়েন তিনি। 

গেইল ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বশেষ ভারত ও বাংলাদেশের বিপক্ষে দুই ওয়ানডে সিরিজের দলে ছিলেন না। স্বেচ্ছাবিশ্রামে ছিলেন তিনি। ২০১৫ বিশ্বকাপের পর অবশ্য বেশি ম্যাচও খেলেননি তিনি। মাত্র ১৫ ওয়ানডে খেলতে মাঠে নেমেছেন। এর মধ্যে গত বছরের জুনে বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলেন তিনি। 

অবসরের কথা বলে ক্যারিবিয় এই ব্যাটসম্যান বলেন, 'সম্ভবত এটাই আমাকে দেশের মাটিতে জাতীয় দলের হয়ে খেলতে দেখার শেষ সুযোগ। ৫০ ওভারের ক্রিকেটে অবশ্যই বিশ্বকাপই আমার শেষ খেলা। তরুণদের এবার ক্রিকেট নিয়ে মাততে দেখতে চাই। পার্টি স্ট্যান্ডের পিছন থেকে তরুণদের ক্রিকেট উন্মাদনা দেখতে চাই। বিশ্বকাপ জেতা রূপকথার মতো। তরুণদের আমরা জন্য এই শিরোপা জিততে হবে।' 

মন্তব্য