| প্রচ্ছদ

৫০ কোটি গ্রাহকের ফেসবুক তথ্য অনলাইনে

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে বার। প্রকাশ: ০৪ এপ্রিল ২০২১ ১৩:২২:২২ ।

১০৬টি দেশের ৫০ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য অনলাইনে খুব সহজেই পাচ্ছে হ্যাকাররা। এসব তথ্যের মধ্যে আছে ফোন নাম্বার, ফেসবুক আইডি, পুরো নাম, ব্যবহারকারীর অবস্থান, জন্মতারিখ ও ই-মেইল ঠিকানা। হ্যাকারদের একটি ওয়েবসাইটে এসব তথ্য পাওয়া গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এবং এ ধরনের বিভিন্ন মাধ্যমের সূত্র ধরে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের খবর কয়েক বছর ধরেই প্রকাশিত হচ্ছে। তবে ফেসবুক এবং অন্য সামাজিক যোগাযোগ মাধ্যম কি বিশাল তথ্যভাণ্ডার সংগ্রহ করছে এবং ব্যবহারকারীরা যে বড় ধরনের ঝুঁকিতে আছে- এটা তার আরেকটি বড় উদাহরণ। ৫০ কোটি গ্রাহকের তথ্য ফাঁস হয়ে যাওয়া নিয়ে প্রথম খবর প্রকাশ করে বিজনেস ইনসাইডার। 

কয়েক বছর ধরেই গ্রাহকদের তথ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে কাজ করছে ফেসবুক। আগে ব্যবহারকারীরা ফোন নম্বরের মাধ্যমে কাউকে খুঁজে বের করতে পারতেন। এই সুবিধা ব্যবহার করে রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ৮৭ মিলিয়ন ফেসবুক গ্রাহকের তথ্য 'চুরি' করায় ওই সুবিধা বন্ধ করে দেওয়া হয়। ২০১৯ সালে ইউক্রেনের নিরাপত্তা বিষয়ক গবেষকরা একটি তথ্যভাণ্ডার খুঁজে পান যাতে ২৬৭ মিলিয়ন ফেসবুক গ্রাহের নাম, নাম্বার এমনকি ইউনিক ইউজার আইডিও ছিল।

মন্তব্য