| প্রচ্ছদ

বিশ্বকাপে পাকিস্তানকে ওয়াকওভার দেবে ভারত?

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯১ বার। প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ । আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ।

ভারতের বিশ্বকাপ জয়ী সাবেক তারকা হরভজন সিং আগেই বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচ না খেলার দাবি জানিয়েছেন। তার দেওয়া মত ক্রমশ ভারতের মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। পুলওয়ামায় জঙ্গি হামলার প্রেক্ষিতে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে না খেলার দাবি তোলা হচ্ছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সাবেক সচিব সঞ্জয় প্যাটেল যেমন হরভজনকে সমর্থন করেছেন।

ইংল্যান্ডে বিশ্বকাপের গ্রুপ পর্বে এবার অংশগ্রহণকারী প্রত্যেক দল একে অপরের মুখোমুখি হবে। গ্রুপ পর্বে ১৬ জুন ম্যানচেস্টারে মুখোমুখি হওয়ার কথা ভারত-পাকিস্তানের। কিন্তু ভারতের ওই ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলা উচিত নয়। ওয়াকওভার দিয়ে দেওয়া উচিত। এমন মত আসছে বিভিন্ন মহল থেকে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী সাবেক বোর্ড সচিব সঞ্জয় প্যাটেল বলেছেন, 'আমরা জঙ্গি হামলায় আমাদের ভাইকে হারিয়েছি। এরপরও পাকিস্তানের বিপক্ষে ভারত খেলবে এটা কিভাবে আশা করা যায়? তাদের বিপক্ষে ভারতের খেলা উচিত নয় বলে আমি মনে করি।'

প্যাটেল আরও বলেন, 'বিশ্বকাপে খেললে দেশের চেয়ে ক্রিকেট বড় এই ভাবমূর্তি তৈরি হবে। আমার কাছে সবার আগে দেশ। আমার মতো  আবেগ অনেক ভারতীয়রই। সন্ত্রাসবাদ থামলেই কেবল ক্রিকেট খেলা যেতে পারে। প্রশাসকদের কমিটি ও বোর্ড এটা মাথায় রাখবে আশা করবো।'

আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লাও সন্ত্রাসবাদ বন্ধ না হলে পাকিস্তানের বিপক্ষে খেলার পক্ষে না। তিনি বলেন, 'ক্রিকেট ও রাজনীতি আলাদা করে দেখার দাবি অনেক পুরনো। ব্যাপারটা এখন ক্রিকেটীয় সম্পর্কও নষ্ট করছে। পাকিস্তান জঙ্গি উৎসাহ বন্ধ না করলে ক্রিকেটীয় সম্পর্ক হওয়া মুশকিল।' বিশ্বকাপে নিয়ে শুক্লা বলেন, 'বিশ্বকাপের এখনও দেরি আছে। তাদের বিপক্ষে খেলা উচিত কিনা, এখনই বলা কঠিন।

মন্তব্য