| প্রচ্ছদ

স্তন ক্যান্সার নির্ণয়ে অভিনব পদ্ধতি আবিষ্কার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯২ বার। প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০১৯ । আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, গোটা দুনিয়ায় বছরে ছয় লাখ নারী স্তন ক্যান্সারে মারা যান৷ এর মধ্যে বেশিরভাগই প্রাণ হারান স্তন ক্যান্সার নির্ণয় করতে দেরি হওয়ায়।

স্তন ক্যান্সার নির্ণয়ে বর্তমানে যে পদ্ধতি বহুল প্রচলিত সেটি হচ্ছে মেমোগ্রাফি। এটি একটি জটিল ও খরুচে পদ্ধতি। এ কারণে অনেকেই এ পদ্ধতি অবলম্বন করতে আগ্রহ দেখান না।

তাদের জন্য সুসংবাদ। স্তন ক্যান্সার নির্ণয়ের নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তারা রক্ত পরীক্ষায়-ই স্তন ক্যান্সারের সহজ পদ্ধতি আবিষ্কার করেছেন। নতুন পদ্ধতিতে খরচও কম। পাশাপাশি এই পদ্ধতিতে কোনো ধরনের রেডিয়েশনের প্রভাব নেই৷ এটি দিয়ে জরায়ু ক্যান্সার পরীক্ষা করাও সম্ভব হবে।

নতুন এ পদ্ধতিটি আবিষ্কার করেছেন জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় হাসপাতালের গবেষকরা। গবেষকদের দাবি, রক্ত পরীক্ষার মাধ্যমে আরও সঠিকভাবে ও দ্রুততম সময়ে স্তন ক্যান্সার শনাক্ত করা সম্ভব৷

নতুন আবিষ্কৃত পদ্ধতিটির নাম হেইস্ক্রিন। গবেষক দলের প্রধান ক্রিস্টফ সন জানান, হেইস্ক্রিন পরীক্ষা পদ্ধতিতে বর্তমানে ব্যবহৃত (মেমোগ্রাফি) প্রযুক্তিতে ক্যান্সার শনাক্ত করার আগেই স্তনে ক্যান্সারের সম্ভাব্যতা সম্পর্কে জানা যাবে৷

অধ্যাপক সন আরও জানান, রক্ত পরীক্ষা পদ্ধতিটি নির্ভরযোগ্যতার দিক থেকে কোনোভাবেই মেমোগ্রাফির চেয়ে কম নয়।

গবেষণা দলের প্রধান আরও জানান, নতুন আবিষ্কৃত হেইস্ক্রিন পরীক্ষা পদ্ধতিতে জরায়ু ক্যান্সার নির্ণয়ও করা যাবে৷ চলতি বছরই এ পরীক্ষা পদ্ধতি সবার জন্য উন্মুক্ত করা হবে।

মন্তব্য