| প্রচ্ছদ

বই মেলা বিশেষ

সুখ-অসুখের বইমেলা-২

আমির খসরু সেলিম
পঠিত হয়েছে ১৬৬ বার

আজ ২৩ ফেব্রুয়ারি। বিশেষ একটি দিন। ১৯৬৯ সালের এই দিনে  শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দিয়ে সন্মানিত করা হয়। এই বিশেষ নামটি আনুষ্ঠানিকভাবে যাঁরা দিয়েছেন তাদের সামনের সারিতে রয়েছেন একজন ঋদ্ধ রাজনীতিপ্রাণ মানুষ। তোয়ায়েল আহমেদ। যিনি বর্তমান সংসদেও একজন সন্মানিত সদস্য। রাজনৈতিক অঙ্গনে তোফায়েল আহমেদ এত পরিচিত মানুষ যে, তাঁকে নতুন কর পরিচিত করার মতো, নতুন তথ্য এখানে দিচ্ছিনা। স্বাধীনতা পূর্ব গণআন্দোলনগুলিতে এবং আওয়ামী লীগের রাজনৈতিক ধারবাহিকতায় সবসময়ই তিনি গুরুত্বপূর্ণ।
বই মেলাতে ফিরি। ভাবছিলাম এই বিশেষ দিবসটিকে কিভাবে আরেকটু যত্ন করে মানুষের সামনে আনা যায়। কঠিন সমস্যায় পড়লে আমার আশ্রয় সেই বন্ধুরাই। আলোচনা কর একটা ‘প্রদর্শন-কাঠামো’ ঠিক করে ফেলা হলো। আরো ঠিক করা হলো, একজন রুচিবান রাজনৈতিক নেতার হাতেই এটির ‘পাঠ-মুক্তকরণ’ হবে। পেয়েও গেলাম মানুষটিকে। সুলতান মাহমুদ খান রনি। তিনি বগুড়া জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক। সঙ্গে পেলাম বগুড়া পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ সার্জিল আহমেদ টিপুকেও। আমাদের ‘হিমু পরিবহণ-পাতা প্রকাশ-শিশু রাজ্য’ বাহিনীর সবাইকে তারা ধন্যবাদ জানালেন, এই বিশেষ দিনটিকে বিশেষভাবে স্মরণ করার জন্যে।
বই মেলার পরিচ্ছন্নতম স্টলটি ‘প্রথমা’র। বন্ধুসভা নামের সংগঠনটির সদস্যরা এটিকে সুন্দরভাবে পরিচালনা করছে। নির্দিষ্ট প্রকাশনিরমান সম্পন্ন বইতো থাকছেই, এখানে বাড়তি পাওনা আমাদের বন্ধু  হাসান রোকনের প্রথম বই ‘নরকে নক্ষত্র’। রোকন এক ধরণের ‘লিউকোমিয়ায়’ আক্রান্ত। নির্দিষ্ট সময় পর তাকে অতিরিক্ত রক্ত নিতে হয়। মৃত্যু সময় পেলেই ওর জীবনের দরজায় উঁকি দিতে চায়। দুর্লভ এই রোগও রোকনের মনোবলকে কমাতে পারেনি। বেঁচে থাকার বাকি সময়টা সে মানুষের কাজেই কাটিয়ে দিতে চায়।
সম্মিলিত সাংস্কৃতিক জোট সাধারণত মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশটি শহীদ মিনারের বেদিতে পরিচালিত করতেন। বগুড়ার বর্তমান শহীদ মিনারটি যে কোন আয়োজনের জন্য অতি বিপজ্জনক। কোন আলোকচিত্রী সেখানে ছবি তোলার জন্য উঠলেই আমি আতংকিত হয়ে পড়ি। ছবি তোলার সুবিধার্তে তাদের মুভমেন্ট দেখে আতংক আরো বাড়তে থাকে। উঁচু এই বেদি থেকে বেখেয়ালে পড়ে গেলেই ‘হাড়ভঙ্গ’ নিশ্চিত।
সম্মিলিত সাংস্কৃতিক জোটকে ধন্যবাদ, বই মেলার সাংস্কৃতিক পর্বের মঞ্চটি আলাদাভাবে স্থাপন করা জন্য।

 

মন্তব্য