| প্রচ্ছদ

‘মানুষের মতো’ সংবেদনশীল বিস্ময়কর উদ্ভিদ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬০ বার

বেঁচে থাকার জন্য শিকার ধরা। বিপদের সময় নিজেকে রক্ষা করা। মানুষ, পশুপাখির পাশাপাশি বিস্ময়কর কিছু উদ্ভিদ আছে, যারা এসব কাজ নিখুঁতভাবে করতে পারে। উদ্ভিদ বিজ্ঞানীরা তাদের ‘মানুষের মতো’ সংবেদনশীল বলে থাকেন।

এই উদ্ভিদের মধ্যে অন্যতম ভেনাস ফ্লাইট্র্যাপ। এদেরকে মাংসখেকো গাছও বলা হয়।

যুক্তরাষ্ট্রের সাউথ ও নর্থ ক্যারোলিনায় ভেনাস ফ্লাইট্রাপ দেখা যায়। প্রায় এক ফুট লম্বা ভেনাস ফ্লাইট্রাপের পাতা দেখতে অনেকটা মুখের চোয়ালের মতো। এ পাতা তিন থেকে ছয় ইঞ্চির মতো লম্বা হয় এবং এতে ছোট ছোট অনেকগুলো লোম থাকে। পোকামাকড় কখনো এই পাতার ওপর বসলে তা নিমেষেই বন্ধ হয়ে যায়। পোকামাকড় এদের গায়ে বসলেই আধা সেকেন্ডেরও কম সময়ের মধ্যে সে তার পাতা বন্ধ করে ফেলতে পারে।

ভেনাস ফ্লাইট্রাপের মতো মাংসখেকো আরও কিছু গাছ আছে। তাদের মধ্যে কলসগাছ, ফ্লাইপেপার ট্র্যাপ, স্ন্যাপ ট্র্যাপ, ব্লাডার ট্র্যাপ, লবস্টার-পট ট্র্যাপ বেশি পরিচিত। দক্ষিণ আমেরিকায় এসব উদ্ভিদ বেশি দেখা যায়। এ ছাড়া এশিয়ার কিছু দেশেও আছে।

আরেকটি উদ্ভিদ মিমোসা পুডিকা। যেটি ঘুমন্ত বা লজ্জাবতী গাছ হিসেবেও পরিচিত। এর পাতা স্পর্শ করলেই বন্ধ হয়ে যায়। মনে হয় যেন ঝরে পড়বে। ভয়ে এই উদ্ভিদের কাছে পোকামাকড় আসতে চায় না। অন্ধকারে এরা বন্ধ হয়ে যায়। দিনের বেলায় আবার ‘মুখ’ খোলে।

মন্তব্য