| প্রচ্ছদ

ধূমপান ডেকে আনতে পারে অন্ধত্ব

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৭ বার। প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ । আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ।

ধূমপান বিষপান,ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ ধরনের অনেক সতর্কমূলক বার্তা গণমাধ্যমে আমরা প্রতিনিয়ত পেয়ে থাকি। এছাড়া যে সিগারেটের প্যাকেট আপনি কিনছেন তার গায়েও এসব লেখা থাকে। তবে এসব বার্তা মানতে চান না অনেকে। মন চাইলে ধরিয়ে নেই সিগারেট। অনেকে আছেন যাদের প্রতিদিন এক পেকেট সিগারেটেও হয় না।

ধূমপান একটি বদ অভ্যাস। ধূমপানে মানুষ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হয়। ধূমপানের ফলে আপনার শরীরের নানাবিধ, রোগ বাসা বাঁধে। তাই ধূমপান ছাড়তে পারলে আপনি অনেক রোগের হাত থেকে মুক্তি পাবেন।

এ সতর্ক কারার পরেও যারা মানছেন না তাদের জন্য বলছি ধূমপান থেকে চোখে ছানি পড়া ও অন্ধ হয়ে যেতে পারে। এমন তথ্য জানাচ্ছে একটি গবেষণা দল।

ভারতের দিল্লির এইমস হাসপাতালের চিকিৎসকদের তথ্যমতে, দীর্ঘদিন ধরে ধূমপান বা তামাকজাতীয় দ্রব্যের নেশা করেন চোখে ছানি পড়ার শঙ্কা তাদের বেশি। এছাড়া যারা ৫-১০ বছর ধরে ধূমপান করেন তাদের চোখের স্নায়ুর মারাত্মক ক্ষতি হয় এবং এই ক্ষতি অন্ধত্ব পর্যন্ত গড়াতে পারে।

চিকিৎসকরা জানিয়েছেন, ধূমপান হলে শুধু ক্যানসার হবে এমন নয়। দিনে ২০টি সিগারেট খেলে দৃষ্টিশক্তি হারাতে পারে। এই দৃষ্টিশক্তি আর ফেরানো সম্ভব নয় বলেও জানিয়েছেন তারা।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের সংবাদে বলা হয়েছে, চোখের সমস্যা নিয়ে ভারতের দিল্লির এইমস হাসপাতালে যতজন দৃষ্টিশক্তিহীন রোগী এসেছেন তাদের পাঁচ শতাংশ তামাক সেবনের কারণে দৃষ্টিশক্তি হারিয়েছেন। খবর যুগান্তর অনলাইন

মন্তব্য