| প্রচ্ছদ

সুখ-অসুখের বই মেলা-৩

আমির খসরু সেলিম
পঠিত হয়েছে ২২১ বার। প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ । আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৯ ।

বগুড়া বইমেলায় সাধারণত প্রতিদিন একটি করে ‘বুলেটিন’ প্রকাশ হতো। ‘হতো’ বলছি এজন্য যে এবার সেই বুলেটিনের দেখা পেলাম না। ঢাকার বইমেলায় ডজনখানেক ‘বইমেলা প্রতিদিন’ প্রকাশ হয়।  রঙচঙে বিজ্ঞাপন আর লেখক-প্রকাশক-পাঠকদের ভাষ্য দিয়ে ভরপুর সেসব প্রকাশনা হাতে নিতে ভালই লাগে। কর্পোরেট বিজ্ঞাপনদাতাদের কল্যাণে মেলাজুড়ে সেগুলি বিনামূল্যেই বিতরণ করা হয়।
বগুড়ায় বইমেলার আয়োজক সম্মিলিত সাংস্কৃতিক জোট বইমেলা উপলক্ষে যে প্রকাশনাটি করে সেটি হতে পারে রঙের দিক থেকে সাদা-কালো, কিন্তু তাতে ভরপুর থাকে মমতা আর আন্তরিকতা। আমি আগ্রহ নিয়ে সেটি হাতে পাবার অপেক্ষায় আছি।
তবে ‘জোট’ কবে বের করবে, কেমন বের করবে এই আশায় আমার মতো বসে থাকেন না বন্ধু-বড়ভাই-কবি নুরুজ্জামান বাবু। কিভাবে-কিভাবে যেন তিনি একাই নানারকম চেষ্টা করে ঠিক বইমেলার ভেতরে ঝকমকে রঙিন ‘একুশে বুলেটিন’ প্রকাশ করে ফেলেন। সেটাতে হয়তো তাড়াহুড়ার ছাপ থাকে, মুদ্রণ প্রমাদের বিস্তার থাকে, থাকে  বিজ্ঞাপনের বাড়াবাড়ি।  কিন্তু বাবুভাই কিভাবে যেন এই প্রায় অসম্ভব কাজটি একাই করে ফেলেন প্রতিবছর। আমরা মজা করে বলি, ভাই আপনি তো দেখি ‘সম্মিলিত’ শক্তির চেয়েও বেশি শক্তিশালী!
বগুড়া বইমেলায় এবছর বেশকিছু কৌতুহল জাগানো স্টল এসেছে। যেমন ‘বিজয় ডিজিটাল শিশুশিক্ষা’। প্রাক-প্রাথমিক থেকে প্রাথমিক পর্যায় পর্যন্ত শিশুশিক্ষার বিষয়টি এই স্টলে ‘সফটওয়ার’-এর মাধ্যমে প্রসার-প্রচার করা হচ্ছে। এযুগের শিশুরা কথা বলা শেখার আগে সেলফোন ব্যবহার করা শিখে যায়। ফলে অ্যান্ড্রয়েড ফোন, কম্পিউটার বা স্মার্ট টিভির পর্দায় যদি স্কুলের পড়াগুলি ভেসে উঠতে দেখা যায়, তাহলে সেটা নিশ্চয় একটা শিশুর কাছে দারুণ ব্যাপার হবে।
শিশু একাডেমিকে দেখলাম মেলায় বই প্রদর্শন করতে। সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত ‘প্রাচীন’ এই প্রকাশনা ও শিশুবান্ধব প্রতিষ্ঠানটির তত্ত্বাবধানে অসংখ্য ভাল মানের বই প্রকাশ হয়েছে। হয়তো ‘সরকারি’ বলেই শিশুএকাডেমিকে স্থানীয় মেলাগুলি নিয়ে বেশি মাথা ঘামাতে দেখা যায় না। তাই এবার তাদের তৎপরতা ভাল লাগছে। স্টলের কর্মিরাও দেখি দর্শনার্থীদের সাথে আন্তরিকভাবেই যোগাযোগ করছেন।
আমি তো রীতিমতো স্বপ্ন দেখি, স্বয়ং বাংলা একাডেমি আমাদের বগুড়ার বইমেলায় বিশাল একটা স্টল খুলে বসেছে। আমরা বই কেনার জন্য সঙ্গে ‘বস্তা’ নিয়ে এসেছি…।

মন্তব্য