| প্রচ্ছদ

সাতটি দেশী তিলা ঘুঘু অবমুক্ত করল তীর

প্রেস বিজ্ঞপ্তি
পঠিত হয়েছে বার। প্রকাশ: ০৩ মে ২০২১ ১৭:১৮:৪৯ ।

রংপুরের পীরগাছা উপজেলার পাওটানা হাট থেকে ৭ টি দেশীয় তিলা ঘুঘু উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে। রোববার এসব ঘুঘু অবমুক্ত করেন শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি এন্ড এনভায়রমেন্ট রিসার্চ (তীর)। এর আগে শুক্রবার ওই ৭ টি ঘুঘু উদ্ধার করা হয়।

গাইবান্ধা সরকারি কলেজের পরিবেশবাদী সংগঠন তীরের সদস্য সচিব সোলায়মান সরকার জানায়, বিক্রির উদ্দেশ্যেই ঘুঘু গুলো হাটে তোলা হয়েছিল। তিনি বিক্রেতা সবুজকে পরিবেশে দেশীয় পাখির গুরুত্ব এবং বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ ইং সম্পর্কে জানালে ঘুঘু ৭টি সংগঠনের সদস্য সচিবের কাছে প্রকৃতিতে অবমুক্তের জন্য দেন সবুজ। যখন বিক্রেতা পরবর্তীতে কখনও পাখি শিকার কিংবা ক্রয়-বিক্রয় থেকে বিরত থাকার অঙ্গীকার করেন। সোলায়মান তৎক্ষণাৎ বিবিসিএফ এর বন্যপ্রানী বিষয়ক সম্পাদক ও তীর কেন্দ্রীয় সাবেক সভাপতি মিজানুর রহমানকে ফোনের মাধ্যমে জানালে মানবিক দিক বিবেচনা করে বিক্রেতাকে ২০০ টাকা প্রদানের জন্য বলেন এবং বিক্রেতাকে প্রদান করা হয়।

বন্যপ্রানী অপরাধ দমন ইউনিটের পরিচালক জনাব জহির আকনের দিক নির্দেশনায় সোলায়মান ২ দিন তার বাড়িতে  ঘুঘু ৭টি পরিচর্যা করে । উড়ার উপযোগী হলে গতকাল রোববার উপজেলার পাওটানা হাট এলাকায় ঘুঘু ৭ টি প্রকৃতিতে অবমুক্ত করা হয়।  

এসময় উপস্থিত ছিলেন- জনাব শাহ আতিকুর রহমান লিংকন (সভাপতি, পাওটানা হাট বালিকা উচ্চ বিদ্যালয়) ও সোলায়মান সরকার (পরিবেশবাদী সংগঠনটির সদস্য সচিব) সহ অন্যান্যরা।


Advertisement:

মন্তব্য