| প্রচ্ছদ

ইস্ত্রি ছাড়াই কাপড় আয়রন করুন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১০৩ বার। প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০১৯ । আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ।

অফিসে, স্কুলে বা যে কোনো কাজে আপনি যদি বাইরে যান, তবে আপনাকে অবশ্যই পরিষ্কার কাপড় পরে যেতে হবে। আর কাপড় যতই পরিষ্কার করুন না কেন, কাপড় যদি স্ত্রী আয়রন না করেন, তবে কাপড় তার আসল সৌন্দর্য হারাবে। বিশেষ করে সুতি কাপড় আয়রন ছাড়া পরলে মোটেও আপনার ব্যক্তিত্বের সঙ্গে যাবে না।

কাপড় আয়রন করার জন্য ইস্ত্রি মেশিন কমবেশি সবার ঘরেই রয়েছে। অনেকে আবার ঝামেলা এড়ানোর জন্য দোকান থেকে কাপড় ইস্ত্রি করিয়ে থাকেন। একদিন হঠাৎ করে হয়তো আপনার স্ত্রী নষ্ট হয়ে গেছে তখন কি করবেন।

জেনে নিন ইস্ত্রি ছাড়াই কীভাবে চটকানো বা কুঁচকানো কাপড় সমান করবেন।

হেয়ার স্ট্রেটনার

কাপড় সোজা বা সমান করার জন্য হেয়ার স্ট্রেটনার ব্যবহার করতে পারেন। হেয়ার স্ট্রেটনার দিয়ে কাপড়ের ভাঁজে ভাঁজে সমানভাবে টেনে টেনে ঘষে নিন। এত আপনি ইস্ত্রি করার মতো ফল পাবেন।

হেয়ার ড্রায়ার

কুঁচকানো জামা-কাপড়ের ভাঁজের ওপর সামান্য ঠাণ্ডা পানি দিয়ে তার ওপরে কিছুক্ষণ হেয়ার ড্রায়ার চালিয়ে রাখুন। এর পর দেখবেন কুঁচকানো কাপড় অনেকটাই সমান হয়ে গেছে।

গরম পানির পাতিল

লোহার একটি পাতিলে কিছুক্ষণ পানি ফুটিয়ে নিন। এর পর পানি ফেলে দিয়ে ওই পাতিল দিয়ে কুঁচকানো জামা-কাপড়ের ওপর ইস্ত্রি চালানোর মতো করে ঘষে নিন। দেখবেন ইস্ত্রির মতো হয়ে যাবে।

সাদা ভিনেগার

কুঁচকানো কাপড় সমান করার জন্য সাদা ভিনিগার ব্যবহার করতে পারেন।২ কাপ পানিতে ৩-৪ চামচ সাদা ভিনিগার মিশিয়ে নিয়ে কুঁচকানো জামা-কাপড়ের ভাঁজে ভাঁজে স্প্রে করে আলতো হাতে পোশাকটা একটু সমান করে ঘষে নিন।

ওয়াশিং মেশিন

ওয়াশিং মেশিনেই ‘আয়রনিং’ অপশন থাকে। এই ‘আয়রনিং’ অপশন কাজে লাগিয়েও জামা-কাপড় আয়রন করে নিতে পারেন।

মন্তব্য