| প্রচ্ছদ

নারীরা কেন আইন পড়বেন?

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৭ বার

সম্মান ও ঐতিহ্যের পেশা হিসেবে স্বীকৃত হচ্ছে আইন পেশা।বাংলাদেশে আইন পেশার পরিধি এখন অনেক বিস্তৃত।প্রত্যেক মানুষের আইন জানা জরুরি।আমাদের প্রতিদিনের জীবন যাত্রায় ঘর থেকে শুরু করে বাইরে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।আর আমরা জটিল কোনো সমস্যা পড়লেই আইনি পরামর্শের জন্য আইনজীবীদের দারস্ত হই। তবে নিজে যদি আইন জানেন তবে আপনি অনেক সমস্যার সমাধান নিজেই বের করতে পারবেন। খবর যুগান্তর অনলাইন 

অনেক মনে করেন আইনজীবি হওয়ার জন্য শুধু আইন জানা জরুরি।এ ধারণা মোটেও ঠিক নয়।জেনে রাখুন শুধু আইনজীবী হওয়ার জন্য নয়।আইন সমস্যার সমাধান বের করতে অনেক আইনের বই রয়েছে যা পড়লে আপনি সমাধান পেতে পারেন।

আমাদের দেশে সাংসার থেকে শুরু করে বাইরে যদি নারীরা কোনো ধরনের হয়রানির শিকার হন তবে তিনি আইনের সহায়তা নিতে পারেন।নারীদের ক্ষেত্রে যে বিষয়টা খুব বেশি চোখে পড়ে তা হচ্ছে বিবাহ,তালাক,নির্যাতন,গর্ভাবস্থায় তালাক,তালাকের পর সন্তানের দায়িত্ব,বাবার সম্পত্তিতে অংশ বুঝে নেয়া, চুরি, ছিনতাই, ধর্ষণ বা হত্যার শিকার হওয়া ইত্যাদি বিভিন্ন সমস্যার হতে পারে। সে ক্ষেত্রে কোনো নারী যদি আইন জানেন তবে তিনি বিভিন্ন সমস্যার সমাধান খুঁজে বের করতে পারবেন। এছাড়া আইনের সাহায্য নিয়ে সঠিক বিচার পাবেন।তাই নারীদের জন্য আইন জানা জরুরি।

আসুন জেনে নেই নারীরা কেন আইন পড়বেন?

সংসার নিজের অধিকার প্রতিষ্ঠা

সংসারে নিজের অধিকার প্রতিষ্ঠার জন্য একজন নারীর আইন জানা জরুরি।কারণ একজন নারী সংসারে শ্বশুর বাড়ির লোকের দ্বারা বিভিন্ন সমস্যায় পড়তে পারেন। এমনকি স্বামীর দ্বারা নির্যাতনের শিকার হতে পারেন।এক্ষেত্রে আইন জানা থাকলে তিনি সহজে প্রতিকার পাবেন।

নিজের ও সন্তানের নিরাপত্তা

নিজে ও সন্তানের নিরাপত্তা নিশ্চিত করার জন্য একজন নারীর আইন জানা জরুরি।কোনো নারীর স্বামী যদি নেশাগ্রস্ত বা যৌতুকের জন্য নির্যাতন করে তবে তিনি যদি প্রতিকার চান তবে আইন জানা থাকলে তার জন্য বিষয়টা সহজ হবে।

নির্যাতন ও তালাক

কোনো নারীর স্বামী যদি তালাক দেন ও শারীরিকভাবে নির্যাতন করেন। তবে অনেকেই জানেন না কীভাবে প্রতিকার পাবেন।এ ধরনের ঘটনায় সাধারণত পারিবারিক আদালতে মামলা করতে হয়।এছাড়া তালাক কীভাবে কার্যকর হয় সে বিষয়ে জানার জন্য আইন জানা প্রয়োজন।

দেহমোহর

আমাদের সমাজে অনেকে নারীরা দেনমোহর সম্পর্কে জানেন না। স্বামীর কাছ থেকে সঠিকভাবে দেনমোহর আদায়ের ব্যাপারে আইনে বিধান রয়েছে। কোনো নারী যদি আইন জানেন বা আইন বিষয়ে পড়ালেখা করে তবে তিনি সহজে প্রতিকার পাবেন।

ধর্ষণ বা হয়রানি শিকার

নারী ঘরে ও বাইরে ধর্ষণ এবং হয়রানির শিকার হতে পারেন। যদি আইনের সঠিক প্রক্রিয়া জানা থাকে তবে তিনি মামলা করার মাধ্যমে সুষ্ঠু বিচার পাবেন।

তালাকের পর সন্তানের দায়িত্ব

তালাকের পর অনেক পিতা সন্তানের দায়িত্ব নিতে চান না বা ভরণপোষণ দেন না। এ ক্ষেত্রে আইনের সঠিক বিচার পাওয়ার বিধান রয়েছে। তাই আইন জানা জরুরি।

জমি সংক্রান্ত

প্রত্যেক নারী তার স্বামী ও বাবার বাড়ির সম্পত্তির অংশীদার । তবে তিনি যদি সঠিকভাবে আইন এ বিষয়ে জানে তবে তিনি প্রতারিত হবেন না।

অ্যাডভোকেট সালমা হাই টুনী, বাংলাদেশ সুপ্রিমকোর্ট

মন্তব্য