| প্রচ্ছদ

মৃত্যুর পরও সচল থাকে মস্তিষ্ক!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬২ বার

মৃত্যুর পরের কিছুটা সময়েও মানুষের অনুভূতি জেগে থাকে বলে দাবি করেছেন একদল বিশেষজ্ঞ। তাদের গবেষণায় বেরিয়ে এসেছে, মৃত্যু হয়ে যাওয়ার পরও কিছু সময়ের জন্য মানুষের মস্তিষ্ক সচল থাকে। গবেষকদের দাবি সত্য হলে নিশ্চিতভাবেই কিছু সময়ের জন্য মানুষ তার মৃত শরীরকে বুঝতে পারে। ইউরোপ এবং আমেরিকায় হৃদরোগে আক্রান্ত হওয়া বেশ কিছু মানুষের ওপর গবেষণা করে তারা এই সিদ্ধান্তে এসেছেন।

গবেষণায় বিজ্ঞানীরা দেখেন, কোমায় থাকা মানুষরাও ডাক্তার ও নার্সদের মধ্যকার কথোপকথনে সচেতন থাকতে পারে।

গবেষকদলের প্রধান ড. স্যাম পারনিয়া জানান, কোমা থেকে ফিরে আসা ব্যক্তিরা ডাক্তার এবং নার্সদের কার্যকলাপ সম্পর্কে তথ্য দিতে পারে। এ ছাড়া তার আশপাশের কথাবার্তায়ও সে সচেতন থাকে।

একজন মানুষের হার্টবিট বন্ধ হলেই তাকে মৃত বলে ধরে নেওয়া হয়। আর এই সময়েই মানুষ তার মৃত্যুর ক্ষণটিকে বুঝতে পারে। হার্টবিট বন্ধ হয়ে গেলে মস্তিষ্কে রক্ত সঞ্চালনও বন্ধ হয়ে যায়। কিন্তু এই প্রক্রিয়া সম্পন্ন হতে কয়েক ঘণ্টা সময়ও লাগতে পারে। আর এই সময়টিতেই মানুষের অনুভূতির জানালা খোলা থাকে। আশপাশের পরিবেশ সম্পর্কেও সে মনোযোগী থাকে।

নিউ ইয়র্কের স্টোন ব্রুক ইউনিভার্সিটি অব মেডিসিন বিভাগের ওই গবেষক দলটি মনে করেন, তাদের গবেষণাটি হৃদরোগে আক্রান্ত ব্যক্তি এবং তার পুনরুজ্জীবনের সময় মস্তিষ্কের ক্ষতি থেকে রেহাই দিতে পারবে।

ডক্টর পারনিয়া বলেন, ‘মৃত্যুর সময় মানুষের মন এবং তার সচেতনতা নিয়ে আমরা গবেষণা করেছি। মস্তিষ্ক সচল থাকার শেষমুহূর্ত পর্যন্ত আমরা দেখেছি, যা মৃত্যুর সময়কেও ছাড়িয়ে যায়।’ মানুষ যখন মরে যায়, তখন সে কীভাবে এটিকে উপলব্ধি করে এটা এখনো পৃথিবীর সবচেয়ে বড় রহস্য। যদিও মৃত্যুর পরও কিছুটা সঞ্জীবন দেখতে সক্ষম হয়েছেন গবেষকরা। দি ইনডিপেনডেন্ট

মন্তব্য