| প্রচ্ছদ

নদীকৃত্য দিবস উপলক্ষে নওগাঁয় নৌকা সমাবেশ

নওগাঁ প্রতিনিধি
পঠিত হয়েছে ৮৫ বার। প্রকাশ: ১৫ মার্চ ২০১৯ । আপডেট: ১৫ মার্চ ২০১৯ ।

“নদী বাঁচলে মানুষ বাঁচবে” এই স্লোগানে নদী রক্ষায় নওগাঁয় নৌকা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে শহরের ভিতর দিয়ে প্রবাহিত ছোট যমুনা নদীর পার-নওগাঁ ধোপাপাড়া পারঘাটিতে এই সমাবেশের আয়োজন সামাজিক সাংস্কৃতিক সংগঠন নওগাঁ একুশে পরিষদ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন জেলা শাখা।
একুশে পরিষদ নওগাঁর সহ-সভাপতি অ্যাড. মুকুল চন্দ্র কবিরাজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন উপদেষ্টা ডা. ময়নুল হক দুলদুল, প্রফেসর শরিফুল ইসলাম খান, মো. বিন আলী পিন্টু, সজল চৌধুরী, পরিবেশবাদি শামসুল হক, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সদস্য সচিব রফিকুল ইসলাম, একুশে পরিষদের সাধারণ সম্পাদক এম এম রাসেল, সদস্য মোস্তাাফিজুর রহমান মোস্তাক প্রমুখ। এসময় প্রায় ৭টি নৌকাসহ জেলে ও ধোপা সম্প্রদায়ের মানুষসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ সমাবেশে অংশ নেয়। বক্তারা নদী দখল, দূষণ ও ভরাটের কবলে পড়ে বর্তমানে দেশের নদীগুলোর প্রাণ ওষ্ঠাগত। 


নওগাঁর ছোট যমুনা নদীটি বর্তমানে জয়পুরহাট সুগার মিলের গাদে জলজীব বৈচিত্র ধ্বংস, ময়লা আবর্জনা, বসত বাড়ীর আর্বজনা ও বিষাক্ত বর্জ্যরে ভাগাড়ে পরিনত করেছে। এই এই নদীর পানি ব্যবহারে অনুপ্রযোগী হয়ে পড়েছে নদীর এমন ত্রাহি অবস্থায় বিশ্ব নদীকৃত্য দিবসটি অত্যন্ত জরুরি বলে মনে করেন তারা। তাই দ্রুত প্রশাসনের নজরদারীর আহব্বান জানান তারা। 


উল্লেখ্য বিশ্ব নদীকৃত্য দিবস বিশ্বের মত বাংলাদেশও দিবসটি পালন করে আসছে। এবারের প্রতিপাদ্য বিষয় ‘নদী এবং নারী’। ১৯৯৭ সালে ব্রাজিলে কুরিতিবা শহরে এক সমাবেশ থেকে নদীর প্রতি দায়বদ্ধতা, দায়িত্ববোধ মনে করিয়ে দিতে দিবসটি পালন হয়ে আসছে। বাঁধের বিরূপ প্রতিক্রিয়ার শিকার তাইওয়ান, ব্রাজিল, চিলি, আর্জেন্টিনা, থাইল্যান্ড, রাশিয়া, ফ্রান্স, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা একটি সম্মেলনে সমবেত হয়েছিলেন। সম্মেলন থেকেই আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালন হযে আসছে বলে আয়োজকরা জানান।

মন্তব্য