| প্রচ্ছদ

২০২১ থেকে নতুন ফরম্যাটে হবে ক্লাব বিশ্বকাপ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৫ বার। প্রকাশ: ১৬ মার্চ ২০১৯ । আপডেট: ১৬ মার্চ ২০১৯ ।

ইউরোপিয়ান ক্লাবগুলোর আপত্তির মুখেই নতুন ফরম্যাটে ক্লাব বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবে সম্মতি দিয়েছে ফিফা। ২০২১ সাল থেকে ২৪টি ক্লাব নিয়ে হবে নতুন এই প্রতিযোগিতা।

কিন্তু ফিফার এমন সিদ্ধান্তে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল ইউরোপিয়ান ক্লাবগুলো। প্রতিযোগিতাটি বয়কটের হুমকিও দিয়েছে তারা।

নতুন ফরম্যাটের ক্লাব বিশ্বকাপে ইউরোপ থেকে আটটি দল খেলার সুযোগ পাবে বলে ধারণা করা হচ্ছে। আসর বসবে প্রতি চার বছরে একবার, জুন-জুলাইয়ে। এই সময়টাতেই এখন বিশ্বকাপের প্রস্তুতিমূলক টুর্নামেন্ট কনফেডারেশন্স কাপ অনুষ্ঠিত হয়ে আসছে।

শুক্রবার এই প্রস্তাব পাস পাওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন ফিফার সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো, “এখন বিশ্ব সত্যিকারের ক্লাব বিশ্বকাপ দেখতে পাবে, যেখানে সমর্থকরা দেখতে পাবে বিশ্বের সেরা দলগুলো সত্যিকারের বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট পরার জন্য লড়ছে।”

বর্তমান ছয়টি মহাদেশের ছয়টি ক্লাব নিয়ে প্রতি বছরের ডিসেম্বরে হয় ক্লাব বিশ্বকাপ। প্রতিযোগিতাটি নিয়ে ইউরোপীয় সমর্থকদের মধ্যে খুব একটা আগ্রহ দেখা যায়না।

নতুন ফরম্যাটে ক্লাব বিশ্বকাপের জনপ্রিয়তা বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এতে ইউরোপের আটটি ক্লাব ছাড়াও দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ছয়টি, আফ্রিকা, এশিয়া, উত্তর-মধ্য আমেরিকা থেকে তিনটি ও ওসিয়ানিয়া অঞ্চল থেকে একটি করে দল জায়গা পেতে পারে।

এদিকে, এক বিবৃতিতে নতুন গড়ানার ক্লাব বিশ্বকাপ নিয়ে আপত্তির জানিয়ে বিবৃতি দিয়েছে ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন। প্রতিযোগিতাটি বয়কটের হুমকিও দিয়েছে তারা।

মন্তব্য