| প্রচ্ছদ

বিএফএফ-সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক উৎসব-২০১৯

বগুড়ায় আর্মড পুলিশ ব্যাটালিয়ন  স্কুল ও কলেজ চ্যাম্পিয়ন

পঠিত হয়েছে ৩৫৪ বার। প্রকাশ: ২১ মার্চ ২০১৯ । আপডেট: ২১ মার্চ ২০১৯ ।

বগুড়ায় বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন বিএফএফ-সমকাল আয়োজিত ৮ম জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক উৎসবে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) স্কুল ও কলেজ চ্যাম্পিয়ন হয়েছে। রানার আপ হয়েছে বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজ। বৃহস্পতিবার সকালে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ শিক্ষক মিলনায়তনে ওই প্রতিযোগিতার আয়োজন করা হয়। 
প্রধান অতিথি ছিলেন সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাজাহান আলী। দিনব্যাপী অনুষ্ঠিত প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতায় মোট ৬টি দল অংশ নেয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল ও কলেজের দলনেতা মুশফিকুল আরেফিন। 
প্রতিযোগিতায় বিচার ছিলেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. গাজী তৌহিদুল আলম চৌধুরী, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক দেব দুলাল দাস ও বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের বাংলা বিভাগের শিক্ষক  ন্যাশনাল ডিবেট ফেডারেশনের রাজশাহী বিভাগীয় সমন্বয়ক মোঃ আবু আউয়াল সরদার। প্রতিযোগিতা শেষে প্রধান অতিথি চ্যাাম্পিয়ন এবং রানার আপ দলের সদস্য ও শ্রেষ্ঠ বক্তার মাঝে ক্রেস্ট বিতরণ করেন। এর আগে প্রত্যেক প্রতিযোগীকে সনদপত্র দেওয়া হয়।
প্রধান অতিথির বক্তৃতায় বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাজাহান আলী শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের যোগ্য করে গড়ে তোলার জন্য বিতর্ক প্রতিযোগিতার মত সব ধরনেরসহ-শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘আমাদের ছেলে-মেয়েদেরকে বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত করতে হবে। ভবিষ্যত প্রজন্মকে সুষম শিক্ষা নিশ্চিত করতে হবে। এজন্য স্কুলগুলোতে সহ-শিক্ষা কার্যক্রম জোরদার করা প্রয়োজন।
প্রতিযোগিতায় অংশগ্রহনকারী দল এবং প্রতিযোগীরা হলোঃ বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কুল ও কলেজের মুসফিকুল আরেফিন, মোঃ মাহিন রানা, সাজিতা তুল জান্নাত, পুলিশ লাইন্স স্কুল ও কলেজের মাহবুবা ফারিহা দিয়া, বনি আদনান, মৌমনি, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সুমাইয়া পারভীন, নুসরাত আফরিন, রেশমা রহমান, এস ও এস হারম্যান মেইনার স্কুল ও কলেজের ফাতিন সাদাত মাহী, মারজিউল হক, ঋতি শংকর, পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল ও কলেজের ফাতেমা, রনিতা সরকার ও সুরাইয়া আখিয়ান।
সঞ্চালকের দায়িত্ব পালন করেন সমকাল বগুড়ার ব্যুরো প্রধান মোহন আখন্দ ও সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার সহ-সভাপতি সাজিয়া আফরিন সোমা। সময় নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার সাধারণ সম্পাদক বিতার্কিক অরূপ রতন শীল। আরও উপস্থিত ছিলেন সমকাল সুহৃদ সমাবেশ সরকারি আজিজুল হক কলেজের সভাপতি আব্দুল আউয়াল, সুহৃদ সামবেশ বগুড়ার সাহিত্য সম্পাদক অসীম কুমার কৌশিক, আকতারুজ্জামান সোহাগ।
 

মন্তব্য