| প্রচ্ছদ

ভুয়া গীতিকারের নামে মোদির ট্রেলারঃ নতুন বিতর্ক

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১২৭ বার। প্রকাশ: ২৩ মার্চ ২০১৯ । আপডেট: ২৩ মার্চ ২০১৯ ।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপি প্রধানমন্ত্রীর বায়োপিক 'পি এম নরেন্দ্র মোদি'র ট্রেলার মুক্তি পেয়েছে। ওমঙ্গ কুমারের পরিচালনায় মোদি চরিত্রে অভিনয় করছেন বিবেক ওবেরয়। লোকসভা নির্বাচনের আগে এই ছবি নিয়ে বিতর্কের শেষ নেই। এবার দেখা দিয়েছে নতুন বিতর্ক। ছবির ট্রেলারে গীতিকার হিসেবে নাম দেওয়া হয়েছে জাভেদ আখতার এবং সমীর অঞ্জনের। কিন্তু তারা এই ছবির কোন গান লেখেননি জানিয়ে প্রতিবাদ করেছেন।

গত বুধবার মুক্তি পেয়েছে এ ছবির ট্রেলার। সেখানে লেখা হয়েছে গান লিখেছেন, জাভেদ আখতার। কিন্তু এই তথ্য অস্বীকার করেছেন এই গীতিকার। জাভেদ টুইট করে জানিয়েছেন, তিনি স্তম্ভিত। ওই ছবির কোনও গান তিনি লেখেননি। সেন্সর কর্তা প্রসূন জোশীর সইও দেখে তিনি হতবাক বলে জানিয়েছেন।

জাভেদের টুইটে সামাজিক মাধ্যমে নিন্দার ঝড় উঠেছে। অনেকে ছবির নির্মাতাদের বিরুদ্ধে জাভেদকে মানহানির মামলা করার পরামর্শ দিয়েছেন। একই অভিযোগ করেছেন গীতিকার সমীর অঞ্জনও। তিনি টুইট করেছেন, "আমার নাম 'পি এম নরেন্দ্র মোদী' ফিল্মের ট্রেলারে দেখে অবাক হলাম। এমন কোনও ছবির গান আমি লিখিনি।"

গীতিকার হিসেবে জাভেদ এবং সমীরের নাম থাকায় প্রতিবাদ তাদের। ছবি: সংগৃহিত

এই ঘটনার পরই 'পি এম নরেন্দ্র মোদি' সিনেমার সঙ্গে যুক্ত থাকা সন্দীপ সিংহ টুইট করে বিতর্ক থামানোর চেষ্টা করেছেন, "আমরা '১৯৪৭: আর্থ' ছবি থেকে 'ঈশ্বর আল্লা' এবং 'দশ' ছবি থেকে 'শুনো গউর সে দুনিয়াওয়ালো' গান দুটো আমাদের ছবিতে ব্যবহার করেছি। ওই দুটো গানের গীতিকার হিসেবে জাভেদ এবং সমীরের নাম দেওয়া হয়েছে।"

কিন্তু এখানেও থাকছে প্রশ্ন, এক সিনেমা থেকে গান, গানের কথা বা তার সুর নিতে গেলে অবশ্যই যথাযথ কতৃপক্ষের অনুমতি নিতে হয়। যেহেতু জাভেদ এবং সমীর বিষয়টি জানেন না বলে উল্লেখ করেছেন। তার মানে পূ্র্ব অনুমতি না নিয়েই ব্যবহার করা হয়েছে তাদের লেখা গান। যা লেখকসত্ত্ব আইনের পরিপন্থি। 

মন্তব্য