| প্রচ্ছদ

নওগাঁয় আবারো বিরল প্রজাতির একটি নীলগাই উদ্ধার

নওগাঁ প্রতিনিধি
পঠিত হয়েছে ৯২ বার। প্রকাশ: ০১ এপ্রিল ২০১৯ । আপডেট: ০১ এপ্রিল ২০১৯ ।

নওগাঁর পত্নীতলা উপজেলার নিরমইল ইউনিয়নের কানুপাড়া গ্রামের হাটশুল সীমান্ত এলাকার একটি আম বাগান থেকে আবারো বিরল প্রজাতির একটি নীলগাই(পুরুষ) উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে নীলগাইটি উদ্ধার করে সেটি এখন ইউনিয়ন পরিষদের চত্তরে রাখা হয়েছে।
র্নিমইল ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান সীমান্ত এলাকায় নীলগাইটি ঘুরতে দেখে স্থানীয় লোকজন ও বিজিবি সদস্যরা নীল গাইট উদ্ধার করে। পরে সেখান থেকে ইউনিয়ন পরিষদ চত্তরে নিয়ে আসা হয়। খবরটি ছড়িয়ে পড়লে সেখানে ধীরে ধীরে উৎসুক জনতার ভিড় বাড়তে থাকে এক পলক নীল গাইটি দেখার জন্য। 


নওগাঁ পত্নীতলা ১৪ বিজিবির কমান্ডার লেঃ কর্ণেল জাহিদ হাসান জানান ধারণা করা হচ্ছে নীলগাই টি পার্শ্ববর্তী ভারত থেকে বাংলাদেশে এসেছে। তবে এখন পর্যন্ত প্রাণিটির মালিকানা দাবি করে কেউ কোনো আবেদন করেনি।


এবিষয়ে সামাজিক বন বিভাগ রাজশাহীর পাইকবান্দা রেঞ্জের রেঞ্জ অফিসার ফরহাদ জাহান জানান, বিরল প্রজাতির নীল গাইটি আপাতত ইউনিয়ন পরিষদের তত্বাবধায়নে রয়েছে। বিষয়টি যথারীতি বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহী এবং উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করা হয়েছে। 
এব্যাপারে পত্নীতলা উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলাম জানান স্থানীয় বন বিভাগের লোকজনকে নিয়ে বন্যপ্রাণীটি পর্যবেক্ষন করা হয়েছে। এটি এখনো সুস্থ্য আছে। বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহীর কর্মকর্তাগন ঘটনাস্থলে আসলে সেখানে নিয়ম অনুযায়ী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহীর কাছে উক্ত বিরল প্রজাতির ভারতীয় নীল গাইটি হস্তান্তর করা হবে। 


এরিপোর্ট লেখা পর্যন্ত বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ রাজশাহীর কাছে উক্ত বিরল প্রজাতির ভারতীয় নীল গাইটি হস্তান্তরের প্রক্রিয়া চলছিল।
উল্লেখ্য, এর আগে গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোত বাজার এলাকা থেকে একটি নীলগাই উদ্ধার করে এলাকাবাসী। পরে বন বিভাগের মাধ্যমে নীলগাইটি রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যা কেন্দ্রে নিয়ে সেখানে কয়েকদিন রাখার পর দিনাজপুর জেলার রামসাগর চিরিয়াখানায় অপর একটি নীল গাইয়ের কাছে পাঠানো হয়। সম্প্রতি রামসাগর চিড়িয়া খানায় হেফাজতে থাকা অবস্থায় একটি নীল গাই মারা যায় বলে জানা গেছে।

 

মন্তব্য