| প্রচ্ছদ

পাকিস্তানের উমর আকমলের ঝড়ো সেঞ্চুরি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭০ বার। প্রকাশ: ০৩ এপ্রিল ২০১৯ । আপডেট: ০৩ এপ্রিল ২০১৯ ।

পাকিস্তানের অন্যতম তারকা ব্যাটসম্যান উমর আকমল আবারও একটি ঝড়ো সেঞ্চুরি করেছেন। মঙ্গলবার রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে ৮৬ বলে সেঞ্চুরি করেন বেলুচিস্তানের এ তারকা ব্যাটসম্যান।

সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়া সিরিজে আপত্তিকর আচরণের কারণে জরিমানা গুনতে হয়েছে উমর আকমলকে। এর ঠিক দুই দিন পরই পাকিস্তান কাপের প্রথম ম্যাচে পাঞ্জাবের বিপক্ষে সেঞ্চুরি করে সমালোচকদের জবাব দিয়েছেন এ ড্যাশিং ব্যাটসম্যান।

বিশ্বকাপের আগে ক্রিকেটারদের ফর্মে রাখতে ওয়ানডে সিরিজ আয়োজন করেছে পাকিস্তান। মঙ্গলবার পর্দা ওঠে পাকিস্তান কাপের।

লিস্ট ‘এ’ ক্রিকেট ম্যাচে অংশ নিচ্ছে পাঁচটি দল-পাঞ্জাব, বেলুচিস্তান, ফেডারেল এরিয়া, খায়বর পাখতুন্স, ও সিন্ধু। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় পাঞ্জাব ও বেলুচিস্তান।

প্রথম ম্যাচে টস জিতে আগে ব্যাট করে পাঞ্জাব। ৪৯.৪ ওভারে ৯ উইকেটে ২৯৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে কামরান আকমলের নেতৃত্বাধীন দলটি।

দলের হয়ে সর্বোচ্চ ৭৩ রান করেন পাকিস্তান জাতীয় দলের ক্রিকেটার সাদ আলী। ৬৮ রান করেন জাতীয় দলে ‘সাবেক’ হয়ে যাওয়া অলরাউন্ডার সোহেল তানভির। ৫৪ রান করেন ইফতেখার আহমেদ। টার্গেট তাড়া করতে নেমে ৬৬ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে বেলুচিস্তান।

সেই অবস্থা থেকে দলকে খেলায় ফেরান উমর আকমল ও আওয়াইশ জিয়া। ওপেনার জিয়ার সঙ্গে চতুর্থ উইকেটে ৯৬ বলে গড়েন ১২০ রানের জুটি। ৭৬ বলে সাতটি চার ও এক ছক্কায় ৭৫ রান করেন ফেরেন জিয়া।

ইনিংসের শুরু থেকেই একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে যান কামরান আকমলের ভাই উমর আকমল। পঞ্চম উইকেটে ফাওয়াদ আলমকে সঙ্গে নিয়ে ফের ৯৩ বলে ১১০ রানের ‍জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন আকমল।

১০৮ বলে ১৪টি চার ও পাঁচটি ছক্কায় ১৩৬ রান করে ম্যাচসেরার পুরস্কার জেতেন উমর আকমল। এছাড়া ৪০ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন ফাওয়াদ আলম।

সংক্ষিপ্ত স্কোর

পাঞ্জাব: ৪৯.৪ ওভারে ২৯৪/১০ (সাদ আলী ৭৩, সোহেল ৬৮, ইফতেখার ৫৪, খুররম মঞ্জুর ৩৬)।

বেলুচিস্তান: ৪৬ ওভারে ২৯৬/৪ (উমর আকমল ১৩৬*, জিয়া ৭৫, ফাওয়াদ ৩৭*)।

ফল: বেলুচিস্তান ৬ উইকেটে জয়ী।

মন্তব্য