| প্রচ্ছদ

মিলবে ই-নামজারির সুযোগ

বগুড়া সদর এবং শেরপুরে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন

পুণ্ড্রকথা রিপোর্ট
পঠিত হয়েছে ৭৯ বার। প্রকাশ: ১০ এপ্রিল ২০১৯ । আপডেট: ১০ এপ্রিল ২০১৯ ।

বগুড়া সদর এবং শেরপুরে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা শুরু হয়েছে। বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বটতলায় বগুড়া সদর উপজেলার ভূমি সেবা সপ্তাহ এবং কর মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। একইভাবে শেরপুরেও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পরে উভয় স্থানেই বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।
আয়োজক ভূমি অফিসের কর্মকর্তারা জানান, মূলত নামজারি পদ্ধতিকে ডিজিটালাইজড (ই-নামজারি) করার মাধ্যমে ভোগান্তি কমানোর জন্যই এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন এই উদ্যোগের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘রাখব নিষ্কন্টক জমি-বাড়ি, করব সবাই ই-নামজারি’।
আগামী ১৬ এপ্রিল পর্যন্ত চলা মেলাটি প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভূমি মালিকদের সেবা প্রদান করা হবে। সেবাগুলো হলেঃ ই-নামজারির আবেদন গ্রহণ, ভূমি উন্নয়ন কর গ্রহণ, ভূমি উন্নয়ন কর হ্রাস/বৃদ্ধির আবেদন গ্রহণ, খাস জমি বন্দোবস্তের আবেদন গ্রহণ, বন্দোবস্তের কবুলিয়াত প্রদান, রিভিু মামলার আবেদন গ্রহণ, বিবিধ মামলার আবেদন গ্রহণ এবং সম্ভাব্য ক্ষেত্রে তাৎক্ষণিক সিদ্ধান্ত প্রদান।
বগুড়া সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) তমাল হোসেন জানান, এবার সপ্তাহব্যাপী মেলাতে অন্যান্য সেবার পাশাপাশি ভূমি সংক্রান্ত গণশুনানীও চলবে।
 

মন্তব্য