| প্রচ্ছদ

সার্ক চলচ্চিত্র উৎসবে যাচ্ছে বাংলাদেশের ৫ চলচ্চিত্র

পুণ্ড্রকথা রিপোর্ট
পঠিত হয়েছে ১০৬ বার। প্রকাশ: ১২ এপ্রিল ২০১৯ । আপডেট: ১২ এপ্রিল ২০১৯ ।

৯ম সার্ক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে শ্রীলংকায় সার্ক কালচারাল সেন্টারে যাচ্ছে ৫ টি চলচ্চিত্র। আগামি ৭ মে থেকে ১২ মে ২০১৯ শ্রীংলকার রাজধানী কলোম্বর, ন্যাশনাল ফিল্ম কর্পোরেশনের, দি সিনেমা হলে প্রদর্শিত হবে সার্ক ভুক্ত দেশ সমূহের ১ টি মাস্টার চলচ্চিত্র, ২ টি পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র, ২ টি স্বল্প দৈর্ঘ চলচ্চিত্র।

বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ৫ টি চলচ্চিত্র মনোনিত করে পাঠানো হয়েছে ৯ম সার্ক চলচ্চিত্র উৎসবে। প্রতিযোগিতা ছাড়া মাষ্টার বিভাগে প্রদর্শিত হবে জাতীয় পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র নির্মতা নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু পরিচালিত 'আলফা'। পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করবে জাতীয় পুরস্কার জয়ী নির্মাতা তৌকীর আহমেদ পরিচালিত 'ফাগুন হাওয়ায়' এবং নুর ইমরান মিঠু পরিচালিত কমলা 'রকেট'। এছাড়াও স্বল্প দৈর্ঘ চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করবে নোমান রবিন পরিচালিত 'কোয়াটার মাইল কান্ট্রি', চৈতালী সমাদ্দার ও সাইফুল আকবর খান পরিচালিত 'সি ইউ'। 

সার্ক কালচারাল সেন্টার থেকে সংবাদটি নিশ্চিত করেছেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর বাংলাদেশী পরামর্শক ও পরিবেশক মনজুরুল ইসলাম মেঘ। তিনি জানান, আগামি ৭ মে উদ্বোধনী উৎসবের মধ্যে দিয়ে সার্কভুক্ত দেশ সমূহের ৫ টি করে চলচ্চিত্র নিয়ে উৎসবের পর্দা উঠবে। ৯ মে অনুষ্ঠিত হবে সার্কভুক্ত দেশসমূহের নবীন চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে একটি ওয়ার্কসপ এবং ১২ মে উৎসবের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়ার মধ্য দিয়ে ৯ম সার্ক চলচ্চিত্র উৎসবের সমাপনী হবে।

উল্লেখ্য, তৌকীর আহমেদ পরিচালিত 'অজ্ঞাতনামা' ৭ম সার্ক চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রনাট্য, এবং ৮ম সার্ক চলচ্চিত্র উৎসবে 'হালদা' সেরা চলচ্চিত্রসহ ৪ টি কাটাগরিতে পুরস্কার অর্জন করে। ৯ম সার্ক চলচ্চিত্র উৎসবেও তৌকীর আহমেদ এর চলচ্চিত্র 'ফাগুন হাওয়ায়' প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহন করছে। 

মন্তব্য