| প্রচ্ছদ

ডুডলে বাংলা নববর্ষ

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯৯ বার

 

গুগল ডুডলে বাংলা নববর্ষ

বাংলা নববর্ষ উপলক্ষে ডুডল প্রকাশ করেছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। নববর্ষ উদযাপন উপলক্ষে গুগল তাদের হোমপেজটি আজ (১৪ এপ্রিল) সাজিয়েছে পহেলা বৈশাখের আমেজে।

নববর্ষ উপলক্ষে ডুডলে ফুটিয়ে তোলা হয়েছে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা। সবুজ জমিনের ওপর রঙিন শোভাযাত্রাটি রাজধানীর চারুকলা থেকে বের হওয়ার আদলে ডুডলে শোভা পেয়েছে। এছাড়াও রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতির শোভাযাত্রা। সেইসঙ্গে শোভা পাচ্ছে কাগজের তৈরি ঘোড়া, যা আবহমান বাংলা সংস্কৃতির অংশ।

গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো হচ্ছে এ ডুডল। বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা–ই ডুডল।

১৯৯৮ সাল থেকে বিভিন্ন দেশের জাতীয় দিবস বা বিশ্বব্যাপি পালিত আন্তর্জাতিক দিবসগুলোতে হোম পেজে এই পরিবর্তন আনে গুগল। গুগল লিখেছে, ১৯৮৯ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদের উদ্যোগে শোভাযাত্রা নিয়মিত হয়ে আসছে। জাতিসংঘের সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকো ২০১৬ সালের ৩০ নভেম্বর মঙ্গল শোভাযাত্রাকে তাদের ‘রিপ্রেজেনটেটিভ লিস্ট অব ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’র তালিকায় অন্তর্ভুক্ত করেছে।  সর্বশেষ ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসটিকে ডুডলের মাধ্যমে উদযাপন করে গুগল।

 

 

মন্তব্য