| প্রচ্ছদ

আফ্রিদির সেই ব্যাটটি ছিল শচীনের!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৪ বার। প্রকাশ: ০৫ মে ২০১৯ । আপডেট: ০৫ মে ২০১৯ ।

ক্যারিয়ারে মাত্র দ্বিতীয় ওয়ানডেতেই সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন শহীদ আফ্রিদির। ৩৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে জায়গা করে নিয়েছিলেন ইতিহাসের পাতায়। ১৯৯৬ সালের ৪ অক্টোবর নাইরোবিতে যে ব্যাটে কীর্তিটি গড়েছিলেন সেটি নাকি লিটল মাস্টার শচীন টেন্ডুলকারের ব্যাট ছিল বলে জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক। আত্মজীবনী ‘গেইম চেইঞ্জার’ এ এমনটাই দাবি করলেন ‘বুম বুম’ আফ্রিদি।

সৌজন্যবোধের অংশ হিসেবে খেলোয়াড়রা প্রায়ই তাদের খেলার সরঞ্জামাদি আদান-প্রদান করে থাকে। কিন্তু ভারতীয় কিংবদন্তি শচীনের ব্যাটটি আফ্রিদির পাওয়ার ব্যাপারটি ছিল বেশ নাটকীয়।

শচীনের ব্যাটটি সরাসরি পাননি আফ্রিদি; এসেছে আরেকজনের হাত ঘুরে। পাকিস্তানের শিয়ালকোট তখন ক্রিকেটের সরঞ্জাম তৈরির জন্য প্রসিদ্ধ। দেশটির কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুসকে নিজের প্রিয় ব্যাটটি দিয়ে শচীন বলেছিলেন, ঠিক একইরকম হাতে তৈরি আরেকটি ব্যাট বানিয়ে দিতে।

কিন্তু শিয়ালকোটে নেওয়ার আগেই ব্যাটটি দিয়ে আফ্রিদিকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন ওয়াকার। এ নিয়ে আত্মজীবনীতে আফ্রিদি লিখেছেন- “জানেন শিয়ালকোটে ব্যাটটি নেওয়ার আগে ওয়াকার কী করেছিল? ব্যাটিংয়ে নামার আগে আমাকে তিনি ব্যাটটি দিয়েছিলেন। তাই বলা যায়, নাইরোবিতে শহীদ আফ্রিদির প্রথম সেঞ্চুরিটি এসেছে শচীন টেন্ডুলকারের সেরা ব্যাট দিয়ে। কী আশ্চর্য ব্যাপার!”

নাইরোবিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওই ম্যাচটিতে শেষ পর্যন্ত ১০২ রান করেছিলেন আফ্রিদি। তার ঝড় তোলা ৪০ বলের ইনিংসটিতে রয়েছে ১১টি ছক্কা ও ছয়টি চারের মার।

মন্তব্য