| প্রচ্ছদ

হেঁচকি বন্ধ করার ১০ উপায়

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭৯ বার। প্রকাশ: ০৫ মে ২০১৯ । আপডেট: ০৫ মে ২০১৯ ।

অনেক সময় কাউকে কাউকে একটানা হেঁচকি দিতে দেখা যায়। বিষয় নিজের কাছে যেমন বিব্রতকর তেমনি অন্যের বিরক্তির কারণও হয়ে দাঁড়ায়। কমবেশি সবাই কোনো না কোনো সময় এই হেঁচকি নিয়ে অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন হয়েছেন।

এই হেঁচকি দ্রুত বন্ধ করার উপায় অনেকেই হয়তো জানেন না।

এমন ১০টি অব্যর্থ উপায়, যেগুলোর যেকোনো একটি কাজে লাগালেই এই সমস্যা থেকে দ্রুত রেহাই পাবেন-

১. এক চামচ মাখন বা চিনি খেয়ে নিন। হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

২. বেশি করে পানি খান। বিশেষ করে ঠান্ডা পানি খেলে হেঁচকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যায়।

৩. হঠাৎ করে হেঁচকি শুরু হলে, লম্বা শ্বাস নিয়ে নাক-মুখ বন্ধ রেখে বাতাস ভেতরে বেশ কিছুক্ষণ রাখুন। যতক্ষণ সম্ভব দম ছাড়বেন না। সমস্যা মিটে যাবে।

৪. হেঁচকির সমস্যা শুরু হলে নিশ্বাস নেওয়ার সময় নাক হালকা চাপ দিয়ে চেপে ধরুন। এই পদ্ধতি হেঁচকির সমস্যা কমাতে সাহায্য করবে।

৫. দ্রুত হেঁচকি বন্ধ করার জন্য জিভে এক টুকরো পাতিলেবু রেখে কিছুক্ষণ চুষুন। এটি হেঁচকি বন্ধ করতে খুবই কার্যকর একটি।

৬. মুখের ভেতরে উপরের অংশটিতে ভাল করে মালিশ করুন। প্রয়োজনে গলার পেছনের অংশে হালকা মালিশ করুন। এই পদ্ধতিতে হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

৭. হেঁচকির সমস্যা শুরু হলে হাতের কাছে কাগজের ব্যাগ বা বড় ঠোঙা থাকলে তার ভেতরে মাথা ঢুকিয়ে নিশ্বাস নিন। কিছুক্ষণের মধ্যেই হেঁচকি বন্ধ হয়ে যাবে।

৮. লম্বা শ্বাস নিন। এবার হাঁটুকে বুকের কাছাকাছি এনে দু’ হাত দিয়ে জড়িয়ে ধরুন। কয়েক মিনিট এ ভাবেই থাকুন। এই পদ্ধতিতে হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

৯. হেঁচকি বন্ধ করতে লেবুর রসের সঙ্গে সামান্য আদার কুচিও একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে কিছু ক্ষণের মধ্যেই সমস্যা মিটে যাবে।

১০. হঠাৎ করে হেঁচকি শুরু হলেই, দুই কানে দুই আঙুল ঢুকিয়ে যত ক্ষণ সম্ভব দম বন্ধ করে থাকুন। দেখবেন হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গেছে।

মন্তব্য