| প্রচ্ছদ

কড়া রোদ থেকে চুল বাঁচানোর দাওয়াই

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৮৮ বার

গ্রীষ্মের এই চড়া রোদ ত্বকের সুরক্ষায় কতকিছুই না করা হয়। কিন্তু চুলের কথা কখনো ভেবেছেন কি? এই কড়া রোদ চুলের জন্যও বেশ ক্ষতিকর। খরতাপে চুল বিবর্ণ হয়ে যেতে পারে, চুল ভাঙার পাশাপাশি ঝরে যাওয়াও শুরু হয়।

তাই চুলেরও চাই বিশেষ যত্ন-

১. শ্যাম্পু করা খোলা চুল যতই গ্ল্যামারাস দেখতে লাগুক, চড়া রোদের প্রকোপে খোলা চুল বাজেভাবে নষ্ট হয়ে যেতে পারে। তা ছাড়া ঘাম জমে গলায়, ঘাড়ে র‍্যাশ বেরোনোও আশ্চর্যের নয়। তাই চুল বেঁধে রাখুন আলগা বিনুনিতে।

২. হাতে বিনুনি বাঁধার মতো সময় না থাকলে পনিটেলে চুল বেঁধে স্কার্ফ দিয়ে ঢেকে নিন। আজকাল নানা প্রিন্টের রকমারি স্কার্ফ পাওয়া যায়। এগুলো দেখতেও স্টাইলিশ, চুল সুরক্ষিতও রাখে।

৩. এমনিতেই গরমের দিনে চুলে প্রচণ্ড রোদ লাগে। তার সঙ্গে বাড়তি হিট স্টাইলিং যোগ হলে চুলের স্বাভাবিক তেলতেলে ভাবটা একদম নষ্ট হয়ে যায়। তাই ব্লোয়ার বাদ দিন, প্রাকৃতিক হাওয়ায় চুল শুকোন।

৪. সপ্তাহে একদিন শুকনো বিবর্ণ চুলের যত্ন নিন প্রাকৃতিক উপায়ে। নারকেলের দুধ, অ্যালোভেরা আর মেথি দিয়ে তৈরি করে নিন আপনার নিজস্ব কন্ডিশনার। নিয়মিত ব্যবহার করলেই চুল ঝলমলে থাকবে।

৫. চুলেরও সানস্ক্রিন রয়েছে। যে কোনো বড় ডিপার্টমেন্ট স্টোর বা অনলাইনে পেয়ে যাবেন। রোদে বেরোনোর আগে চুলে আর স্ক্যাল্পে সানস্ক্রিন স্প্রে করে নিন।

মন্তব্য