| প্রচ্ছদ

ত্বকের যত্নে গাজরের কিছু আশ্চর্য ব্যবহার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৭০ বার। প্রকাশ: ১২ মে ২০১৯ । আপডেট: ১২ মে ২০১৯ ।

রোদে পুড়ে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে গেছে? রান্না ঘরে গাজর আছে না। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান গাজর। একটা ছোট মাপের গাজর ভালো করে বেটে, পেস্ট করে তার সঙ্গে ১ চামচ মধু আর ২ চামচ দুধ মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মুখে মেখে মিনিট পনেরো রেখে দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের সমস্যায় গাজরের রস খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যা ত্বকের শুষ্ক ভাব কাটিয়ে স্বাভাবিকভাবে তার আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাবে ত্বক দ্রুত বুড়িয়ে যেতে পারে। ত্বককে অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে বাঁচাতে আর ত্বককে অকাল বার্ধক্যের হাত থেকে বাঁচাতে গাজরের রস অত্যন্ত কার্যকরী একটি উপাদান।

তীব্র গরমে ১ কাপ গোলাপজলের সঙ্গে ১ কাপ গাজরের রস মিশিয়ে মুখে, হাতে, গলায় মাখুন। এ ছাড়াও গাজরের রসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মাখতে পারলে ত্বকে বলিরেখা পড়া রোধ করা যেতে পারে।

তৈলাক্ত ত্বকের সমস্যাতেও গাজরের রস অত্যন্ত কার্যকরী একটি উপাদান। ১ কাপ গাজরের রসের সঙ্গে ১ চামচ টক দই, ২ চামচ ময়দা আর ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ ঘাড়, মুখ, গলার ত্বকে মেখে ২০-২৫ মিনিট রেখে দিয়ে উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন।

সপ্তাহে অন্তত ৩-৪ বার এই মিশ্রণ মুখে মাখতে পারলে ত্বকের তেলতেলে ভাব অনেকটাই কেটে যাবে।

মন্তব্য